মানুষ মানুষের জন্য এই মমত্ববোধকে জাগ্রত করতে হবে

0

সিটিনিউজবিডি :  প্রধান অতিথির ভাষণে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেছেন, বাঙালির ইতিহাস সাড়ে তিন হাজার বছরের। ১৯৭১ সালের আগে বাঙালি রাজা নৃপতি ও নবাব ছিল। কিন্ত কখনো স্বাধীন ছিল না। এই স্বাধীনতার রূপকার ইতিহাসের রাখাল রাজা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি আজ বিকেলে নগরীর নজরুল স্কয়ার ডিসি হিল প্রাঙ্গনে বঙ্গবন্ধু বইমেলা ও মুক্তিযুদ্ধের বিজয় উৎসবের ১৯ ডিসেম্বর ৬ষ্ঠ দিনের আলোচনা সভায় প্রধান অতিথির ভাষণে একথা বলেন।

তিনি আরো বলেন, ঔপনিবেশিক শাসন ও শোষণ এই বাংলাদেশকে গরীব বানিয়ে ছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের গরীবী কলঙ্ককে মুছে দিয়েছেন। তিনি আরো বলেন, ২০১৯ সালের নির্বাচনে মুক্তিযুদ্ধের পক্ষের রাজনৈতিক শক্তিকে আবারও ক্ষমতায় আনতে হবে। এই লক্ষে বর্তমান সরকারের সাফল্য ও অর্জনকে জনগণের দোঁড় গোড়ায় পৌছে দিতে হবে। বঙ্গবন্ধুর নামে এই বইমেলা জাতিকে আলোকিত করবে। এখানে যারা আসছেন তারা যদি একটি করে বই কেনেন তাহলে বাংলাদেশ ধন্য হবে।

প্রধান আলোচকের বক্তব্যে ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউট (আইটিআই) সাম্মানিক সভাপতি, খ্যাতিমান নাট্যজন রামেন্দ্র মজুমদার বলেছেন, মানুষ মানুষের জন্য- এই মমত্ববোধ সভ্যতাকে সমৃদ্ধ করবে। আজ বিশ্বব্যাপী ধর্মের নামে মানুষ হত্যার মিছিল চলছে। এতে মনুষ্যত্ব বিপন্ন হচ্ছে। তিনি আরো বলেন, বাঙালি জাতি বিজয়ী শক্তি। আজ বিশ্বের বুকে বাঙালি মাথা উঁচু করে দাঁড়িয়েছে। এটা প্রতিষ্ঠিত সত্য। এ সত্যকে যারা অস্বীকার করে তারা গণশত্রু।

তিনি উল্লেখ করেন শিল্প-সাহিত্য-কাব্য-চিত্রকলা-নাটকে বাংলাদেশ বিশ্বজনীন অলঙ্কারে অলঙ্কিত। এই অলংকার আমাদের গৌরব। বঙ্গবন্ধু বইমেলা ও মুক্তিযুদ্ধের বিজয় উৎসব উদযাপন পরিষদের কো চেয়ারম্যান ও নগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদের সভাপতিত্বে মেলা পরিষদের প্রধান সমন্বয়কারী সংস্কৃতিকর্মী খোরশেদ আলমের সঞ্চালনায় অনুিষ্ঠত আলোচনা সভায় বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা ও জাতীয় শ্রমিক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আলহাজ্ব শফর আলী, কেন্দ্রীয় যুবলীগের সাবেক সদস্য আবদুল মান্নান ফেরদৌস, জামালখান ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোরশেদুল আলম, বক্সিরহাট ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফয়েজ উল্লাহ বাহাদুর, মেলা পরিষদের কার্যকরী মহাসচিব সুমন দেবনাথ, উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা ও সাংবাদিক দেবু ভট্টাচার্য্য, শিক্ষাবিদ উত্তম কুমার আচার্য্য, নাট্যকর্মী মিখাইল রফিক, যুবলীগ নেতা এডভোকেট কামরুল আজম টিপু, রবিউল ইসলাম চৌধুরী, এডভোকেট টিপুশীল জয়দেব, চট্টগ্রাম আইন কলেজের সাবেক ভি.পি রেবা বড়ুয়া, নগর ছাত্রলীগের সদস্য বোরহান উদ্দিন গিফারী, সংস্কৃতিকর্মী নজরুল ইসলাম মোস্তাফিজ, দিলীপ সেন গুপ্ত, রতন দাশ, সাজু দাশ প্রমুখ।

অনুষ্ঠানের শুরুতেই দলীয় সঙ্গীত পরিবেশন করেন সুন্দররম শিল্পী গোষ্ঠী। বিশেষ সঙ্গীতানুষ্ঠান পরিবেশন করেন বেতার টেলিভিশন শিল্পীবৃন্দ। আলোচনা সভা শেষে দলীয় নৃত্য পরিবেশন করেন সঞ্চারী নৃত্যকলা একাডেমী, বৃন্দ আবৃত্তি পরিবেশন করেন তারুণ্য উচ্ছাস, একক সঙ্গীত পরিবেশন করেন বাংলাদেশ টেলিভিশন বেতার ও নব প্রজন্মের শিল্পীবৃন্দ। আজ মঙ্গলবার বিকাল সাড়ে ৫টায় বিজয়মঞ্চে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমেদ, জাসদ কেন্দ্রীয় স্থায়ী কমিটির সদস্য ইন্দু নন্দন দত্ত, বীর মুক্তিযোদ্ধা ও লেখক সিরু বাঙালি, আই.ই.বি’র সাবেক চেয়ারম্যান প্রকৌশলী মো: হারুন, চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এডভোকেট মুজিবুল হক, লেখক ও সাংবাদিক সুভাষ দে প্রমুখ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.