সোমবার শেষ হচ্ছে সরকারি স্কুলের ভর্তি পরীক্ষা

0

নিজস্ব প্রতিবেদক : ‘গ’ ক্লাস্টারের ৫ম, ৮ম ও ৬ষ্ঠ শ্রেণির ভর্তি পরীক্ষার মাধ্যমে শেষ হচ্ছে সরকারি স্কুলের ভর্তি পরীক্ষা। সোমবার (২৬ ডিসেম্বর) সকাল ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত ৫ম ও ৮ম শ্রেণির ভর্তি পরীক্ষা এবং দুপুর ২টা থেকে বিকেল ৪টা পযন্ত ৬ষ্ঠ শ্রেণির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ ক্লাস্টারে সরকারি মুসলিম উচ্চ বিদ্যালয় ও চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয় মোট ১১ হাজার ৩০৫ জন শিক্ষার্থী অংশ গ্রহনের কথা রয়েছে। অন্যদিকে ইতিমধ্যে ইতিমধ্যে অনুষ্ঠিত হয়ে গেছে দুই (ক ও খ) ক্লাস্টারের ৭ স্কুলের ভর্তি পরীক্ষা। যার ফলাফলও ইতিমধ্যে প্রকাশ করা হয়েছে।

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. হাবিবুর রহমান জানান, নগরীর নয় সরকারি স্কুলের ভর্তি পরীক্ষার মধ্যে দুই ক্লাস্টারের ৭ স্কুলের পরীক্ষা সম্পন্ন হয়েছে। এগুলোর ফলাফলও প্রকাশ করা হয়েছে। সোমবার গ ক্লাস্টারভূক্ত ২ স্কুলের ভর্তি পরীক্ষার মাধ্যমে ভর্তি পরীক্ষা শেষ হবে। ৫ কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জানা যায়, গ ক্লাস্টারে অধীভূক্ত দুই বিদ্যালয় হচ্ছে সরকারি মুসলিম উচ্চ বিদ্যালয় ও চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়। এ ক্লাস্টারে মোট আবেদন জমা পড়েছে ১১ হাজার ৩০৫টি। এরমধ্যে ৫ম শ্রেণিতে ৪ হাজার ৫১১টি, ৬ষ্ঠ শ্রেণিতে ৩ হাজার ৪৮৪টি, ৮ম শ্রেণিতে ১ হাজার ৭৯টি ও নবম শ্রেণিতে ২ হাজার ২৩১টি। ৫টি সেন্টারে এ ক্লাস্টারের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সেন্টারগুলোর মধ্যে আছে, সরকারি মুসলিম উচ্চ বিদ্যালয়, চট্টগ্রাম কলেজিয়েট স্কুল, চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়, ডা. খাস্তগীর সরকারি উচ্চ বিদ্যালয় ও হাজী মুহাম্মদ মহসীন সরকারি উচ্চ বিদ্যালয়। পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার পর দ্রুত সময়ের মধ্যে জেলা প্রশাসনের ওয়েব সাইটে প্রকাশ করা হবে। তবে নবম শ্রেণীর ফলাফল জেএসসিও জেডিসি পরীক্ষার ফলাফল ঘোষণার পর ঘোষণা করা হবে বলে জানা গেছে।

উল্লেখ্য, এবারই প্রথমবারের মতো নগরীর নয়টি সরকারি স্কুলকে তিনটি ক্লাস্টারে বিভক্ত করে ভর্তি পরীক্ষা নিচ্ছে জেলা প্রশাসন। আর প্রতিটি ক্লাস্টারের জন্য একবার করে পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত গ্রহণ করে। এতে করে প্রতিটি শ্রেণিতে ছাত্ররা তিনবার এবং ছাত্রীরা দুইবার ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ পাচ্ছে। এবার ক্লাস্টার পদ্ধতির কারণে ৩ দিনে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। ইতিমধ্যে ২১ ডিসেম্বর ক ক্লাস্টার ও ২৩ ডিসেম্বর খ ক্লাস্টারের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ইতোমধ্যে এ দুই ক্লাস্টারের ফলাফলও প্রকাশিত হয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.