প্রধানমন্ত্রীর বিমানে ত্রুটি: ২ বিমানকর্মী রিমান্ডে

0

ঢাকা : প্রধানমন্ত্রীর বহনকারী বিমানে যান্ত্রিক ত্রুটির ঘটনায় বাংলাদেশ বিমানের আরেক প্রকৌশলীসহ দুইজনের সাতদিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

আজ (২৮ ডিসেম্বর) বুধবার ঢাকার মহানগর হাকিম জাকির হোসেন টিপু ওই আদেশ দেন। তারা হলেন—বিমানের প্রকৌশল কর্মকর্তা এসএম রোকনুজ্জামান ও টেকনিশিয়ান সিদ্দিকুর রহমান। ঘটনার প্রকৃত রহস্য উদঘাটনের জন্য আসামিদের ১০ দিন রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদের অনুমতি চেয়ে আবেদন করে প্রসিকিউশন। এ সময় আসামিদের রিমান্ড আবেদন নাকচ করে জামিন চাওয়া হয়।

গত ২২ ডিসেম্বর আত্মসমর্পণ করে জামিন চাইলে তাদের কারাগারে পাঠানো হয়েছিল। একইদিন এ মামলায় গ্রেফতার হওয়া বিমানের অন্য সাত কর্মকর্তার সাত দিন রিমান্ড মঞ্জুর করা হয়।

তারা হলেন—বিমানের প্রধান প্রকৌশলী (প্রোডাকশন) দেবেশ চৌধুরী, প্রধান প্রকৌশলী (কোয়ালিটি অ্যাসুরেন্স) এসএ সিদ্দিক ও প্রধান প্রকৌশলী (মেইনটেন্যান্স অ্যান্ড সিস্টেম কন্ট্রোল) বিল্লাল হোসেন, প্রকৌশল কর্মকর্তা সামিউল হক, লুৎফুর রহমান, মিলন চন্দ্র বিশ্বাস, জাকির হোসাইন।

ঘটনার এজাহারে বলা হয়েছে, গত ২৭ নভেম্বর হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে যাওয়ার পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমানে যান্ত্রিক ত্রুটি দেখা দিলে তা তুর্কমেনিস্তানের আশখাবাদে জরুরি অবতরণ করে। ওই ত্রুটি সারিয়ে বিমানটি চার ঘণ্টা পর বুদাপেস্টের উদ্দেশ্যে রওয়ানা হয়।

ওই উড়োজাহাজের ইঞ্জিন অয়েলের ট্যাংকের নাট ঢিলে হওয়ার পেছনে নাশকতা ছিল কিনা, তা খতিয়ে দেখতে ২৮ নভেম্বর পাঁচ সদস্যের কমিটি করে বিমান মন্ত্রণালয়। গত ৩০ নভেম্বর বিমানের ছয় কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করা হয়। এরপর ১৪ ডিসেম্বর বরখাস্ত হন আরও তিনজন। এ ঘটনার তদন্তে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) আরও দুটি তদন্ত কমিটি গঠন করে। তদন্ত শেষে ওই কমিটি গত ১৮ ডিসেম্বর তাদের প্রতিবেদন মন্ত্রণালয়ে জমা দেয়।

পরে গত ২০ ডিসেম্বর রাতে বিমানের পরিচালক (ইঞ্জিনিয়ারিং ও ম্যাটেরিয়েল ম্যানেজমেন্ট) উইং কমান্ডার (অব.) এমএম আসাদুজ্জামান বাদী হয়ে রাজধানীর বিমানবন্দর থানায় মামলাটি দায়ের করেন।

মামলায় বিমানের প্রধান প্রকৌশলীসহ বরখাস্ত ৯ জনের বিরুদ্ধে ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনের ১৫(গ) ধারার অভিযোগ আনা হয়েছে। এ মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য আগামী ১২ জানুয়ারি দিন রয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.