বাংলাদেশ -ভারত যৌথ সীমান্ত সম্মেলন শুরু

0

সিটিনিউজবিডি :  বাংলাদেশ-ভারত ডিসি-ডিএম যৌথ সীমান্ত সম্মেলন নগরীর মোটেল সৈকতে শুরু হয়। বিভাগীয় কমিশনার মো. রুহুল আমীন তিন দিনব্যাপী এ সম্মেলন উদ্বোধন করেন আজ বুধবার(২৮ ডিসেম্বর)। চট্টগ্রামে নিযুক্ত ভারতীয় সহকারী হাইকমিশনার সোমনাথ হালদার এ সময় উপস্থিত ছিলেন।
সম্মেলনে বাংলাদেশ ও ভারতের ৬টি জেলার জেলা প্রশাসক ও ম্যাজিস্ট্রেটগণ অংশগ্রহন করে। বাংলাদেশের জেলাগুলো হলো খাগড়াছড়ি, রাঙামাটি ও মৌলভীবাজার এবং ভারতের জেলাগুলো হলো উনাকটি, ধলাই ও উত্তর ত্রিপুরা।

খাগড়াছড়ি জেলা প্রশাসক মুহাম্মদ ওয়াহিদ্দুজামান বাংলাদেশ দলের নেতৃত্ব দেন। ভারতীয় দলের নেতৃত্বে ছিলেন উনাকটি জেলা ম্যাজিস্ট্রেট পি.আর ভট্টাচার্য । সম্মেলনে বাংলাদেশের তিনটি জেলার পক্ষে আরও অংশগ্রহণ করেন জেলা সমূহের বিজিবির প্রতিনিধি, অতিরিক্ত পুলিশ সুপার এবং অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটগণ।

স্বাগত বক্তব্যে বাংলাদেশ দলনেতা মুহাম্মদ ওয়াহিদুজ্জামান বাংলাদেশ এবং ভারত সুসম্পর্কের ঐতিহাসিক প্রেক্ষাপট এবং সাম্প্রতিক অবস্থা তুলে ধরেন। তিনি এ সময় সীমান্ত এলাকায় নিরাপত্তা জোরদার করার জন্য রাস্তা নির্মাণ, সীমান্ত হাট প্রতিষ্ঠা, সীমান্তে অপ্রয়োজনীয় উত্তেজনা/সংঘর্ষ পরিহার, সীমান্ত এলাকায় যৌথ ভূমি জরিপ সম্পন্ন করা, নারী ও শিশু পাচার রোধ, মাদক চোরাচালান রোধ, দূর্যোগ ব্যবস্থাপনা, আন্ত:সীমান্ত অপরাধ ও সন্ত্রাস রোধ করা, বিজিবি ও বিএসএফ এর যৌথ টহল জোরদারকরণ প্রভৃতি বিষয় তুলে ধরেন।।  এরপর বক্তব্য রাখেন ভারতীয় দলের টিম লিডার পি.আর ভট্টাচার্য। তার বক্তব্যে প্রায় অভিন্ন বিষয় ওঠে আসে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.