মেলবোর্নে ওয়ার্নারের পর স্মিথের সেঞ্চুরি

0

খেলাধুলা : মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডেও চলছে অস্ট্রেলিয়ার আধিপত্য। ডেভিড ওয়ার্নারের পর সেঞ্চুরি তুলে নিয়েছেন অসি অধিনায়ক স্টিভেন স্মিথও। এই জোড়া সেঞ্চুরিতে পাকিস্তানকে যথার্থ জবাবটাই দিয়েছে স্বাগতিকরা। চতুর্থ দিন শেষে অস্ট্রেলিয়ার সংগ্রহ ৬ উইকেটে ৪৬৫ রান।

প্রথম ইনিংসে ইতোমধ্যে ২২ রানের লিড নিয়েছে অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসে ৯ উইকেটে ৪৪৩ রানে ইনিংস ঘোষণা করেছিল পাকিস্তান। আগামীকাল (শুক্রবার) ৪ উইকেট হাতে নিয়ে খেলতে নামবে ওয়ানডেতে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন দলটি।

আগের দিন ২৭৮ রানে আট উইকেট হারানো অজিরা চতুর্থ দিন আরও চওড়া হয়ে খেলতে থাকে। তবে সেঞ্চুরি থেকে মাত্র তিন রান দূরে থাকতে ওহাব রিয়াজের বলে আউট হন উসমান খাজা। তবে ক্যারিয়ারের ১৭তম সেঞ্চুরি তুলে নেন অধিনায়ক স্টিভেন স্মিথ।

আর সেঞ্চুরির সঙ্গে সঙ্গে চলতি বছরে এক পঞ্জিকা বর্ষে ১ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন স্মিথ। পাশাপাশি ইতিহাসের পঞ্চম ব্যাটসম্যান হিসেবে টানা তিন বছর ১ হাজার রান করলেন ডানহাতি এ ব্যাটসম্যান। এর আগে ম্যাথিউ হেইডেন, ব্রায়ান লারা, মার্কাস ট্রেসকথিক ও কেভিন পিটারসেন এমন কীর্তি গড়েছিলেন। হেইডেনই শুধুমাত্র টানা পাঁচবার এমন সফলতা পেয়েছিলেন।

এদিকে টানা তিনটি বক্সিংডে টেস্টে সেঞ্চুরির কীর্তিও গড়লেন স্মিথ। ২০১৪ সালে ভারতের বিপক্ষে ১৯২ ও ১৪ এবং ২০১৫ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৩৪ ও ৭০ রান করেছিলেন তিনি। এদিন অপরাজিত ইনিংস খেলে মাঠ ছাড়ার আগে ১০০ রান করেন তিনি। তার সঙ্গে মাঠ ছেড়েছেন মিচেল স্টার্ক।

স্বাগতিকদের হয়ে অর্ধশতকের দেখা পেয়েছিলেন পিটার হ্যান্ডসকম্ব। তার ব্যাট থেকে আসে ৫৪ রান। অভিষেকের পর টানা তিন টেস্টেই অন্তত ৫০ রানের ইনিংস খেললেন তিনি। পাকিস্তানী বোলারদের মধ্যে দুটি করে উইকেট পান সোহেল খান, ইয়াসির শাহ ও ওহাব রিয়াজ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.