বই বিকৃতিকারীদের শাস্তির দাবিতে ছাত্র ইউনিয়ন সমাবেশ

0

সিটিনিউজ ডেস্ক :  পাঠ্যপুস্তকের ভুল, লেখার বিকৃতি, রণেশ দাশগুপ্ত, সত্যেন সেন, রবীন্দ্রনাথ ঠাকুরসহ প্রগতিশীল লেখকদের গল্প কবিতা প্রবন্ধ বাদ দেয়া এবং পাঠ্যসূচীতে সাম্প্রদায়িকতা ও নারী বিদ্বেষী ভাবধারা প্রতিষ্ঠার অপচেষ্টার প্রতিবাদে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন চট্টগ্রাম জেলার উদ্যোগে মঙ্গলবার চেরাগী পাহাড় চত্বর হতে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

বিক্ষোভ মিছিল শেষে শহীদ মিনার চত্বরে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তারা বলেন সরকার প্রায় ৪ কোটি ৩৩ লাখ শিক্ষার্থীর হাতে প্রায় ৩৬ কোটি ২১ লাখ বই ও শিক্ষা উপকরণ বছরের শুরুতে শিক্ষার্থীদের মধ্যে বিতরণ করে। কিন্তু পাঠ্যসূচীতে পূর্বে থাকা রবীন্দ্রনাথ ঠাকুর, সত্যেন সেন, লালনসহ অসা¤প্রদায়িক ভাবধারার অন্যান্য লেখকদের গল্প কবিতা বাদ দেয়া হয়েছে।

তার পরিবর্তে পাঠ্যসূচীতে সাম্প্রদায়িক ভাবধারার লেখা অন্তর্ভূক্ত করা হয়েছে। তাছাড়া শিশুদের বর্ণপরিচয়ের পৃষ্ঠায় নারী বিদ্বেষ ও সা¤প্রদায়িক শব্দ ব্যবহার করা হয়েছে। অবিলম্বে ভুলে ভরা সা¤প্রদায়িক রচনা ও শব্দ বাদ দিতে হবে। ধর্মব্যবসায়ী হেফাজতে ইসলাম ও চরমোনাই পীর এই পাঠ্যসূচীকে স্বাগত জানিয়েছে।

সুতরাং তাদের এই বক্তব্য থেকে পরিষ্কার আমাদের শিক্ষা ব্যবস্থা ক্রমান্বয়ে সা¤প্রদায়িকতার দিকে ধাবিত হচ্ছে যা ত্রিশ লক্ষ শহীদের রক্তের সাথে বেঈমানী। মুক্তিযুদ্ধের প্রকৃত চেতনায় বাংলাদেশ গড়তে হলে একই ধারার গণমুখী ও অসা¤প্রদায়িক শিক্ষা চালু করতে হবে। সে সাথে নেতৃবৃন্দরা ভর্তি বাণিজ্যের বন্ধের দাবি জানান। বইয়ের সাথে সংশ্লিষ্ট কর্মকর্তা কর্মচারীদের চিহ্নিত করে দৃষ্টাস্তমূলক শাস্তি প্রদান করতে হবে।

আগামী ১৫ই জানুয়ারি ঢাকায় পাঠ্যপুস্তক বোর্ড ও সারাদেশে জেলা শিক্ষা অফিস ঘেরাও কর্মসূচি সফল করার আহ্বান জানান নেতৃবৃন্দরা। চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় সদস্য নাহিদ আল মোস্তফার সঞ্চালনায় জেলার ভারপ্রাপ্ত সভাপতি মু. গোলাম সরোয়ার এর সভাপতিত্বে বক্তব্য রাখেন সাংগঠনিক সম্পাদক আতিক রিয়াদ, কোষাধ্যক্ষ আইয়ুম ও দপ্তর সম্পাদক আমজাদ হুসেনসহ প্রমুখ নেতৃবৃন্দরা।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.