প্রশিক্ষণের মাধ্যমে ইমামদেরকে জাতি গঠনে উপযুক্ত করে গড়ে তুলতে হবে

0

নিজস্ব প্রতিনিধি :  নগরীর চান্দগাঁও আনজুমানে রাহমাতুল্লিল আলামিন ট্রাস্টের আয়োজনে আল-আমিন বারীয়া রশিদিয়া ইমাম প্রশিক্ষণ কর্মশালার ৮ম ব্যাচের সমাপন, ৯ম ব্যাচের উদ্বোধন ও আল-আমিন বারীয়া ক্বিরাত প্রশিক্ষণ ১ম ব্যাচের সনদ বিতরণ আল-আমিন বারীয়া কামিল মডেল মাদরাসা মিলনায়তনে শুক্রবার ১৩ জানুয়ারি অনুষ্ঠিত হয়। উপাধ্যক্ষ মাওলানা আব্দুল আজিজ আনোয়ারীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দরবারে বারীয়া শরীফের সাজ্জাদানশীন ও আনজুমানে রাহমাতুল্লিল আলামিন ট্রাস্টের সভাপতি পীরে তরিকত শাহ্ছুফি আল্লামা ছৈয়্যদ মুহাম্মদ বদরুদ্দোজা বারী (ম.জি.আ.)।

বিশেষ অতিথি ও আলোচক ছিলেন, মাওলানা নুরুল ইসলাম আনসারী, মাওলানা আবুল মনছুর, প্রভাষক মুহাম্মদ বেলাল উদ্দীন, কবি-কথাসাহিত্যিক মাওলানা জসিম উদ্দীন মাহমুদ, আলহাজ্ব মুহাম্মদ রুহুল আমিন, হাফেজ ক্বারী মাওলানা জাবের আহমদ রিজভী, মাওলানা মুহাম্মদ আবু জাফর আলকাদেরী, মাওলানা আব্দুল্লাহ আল-নোমান, লেখক মাওলানা মুহাম্মদ নেজাম উদ্দীন, মাওলানা মুহাম্মদ বোরহান উদ্দীন, মাওলানা মুহাম্মদ নুরুল কবির, ক্বারী মাওলানা নুরুল আনোয়ার, কাউছার মাহমুদ।

প্রশিক্ষণের মাধ্যমে ইমামদেরকে জাতি গঠনে উপযুক্ত করে গড়ে তুলতে হবে
ইমামদেরকে জাতি গঠনে উপযুক্ত করে তুলতে হবে

বক্তাগণ বলেন, প্রশিক্ষণ ব্যক্তির মানোন্নয়ন করে, প্রশিক্ষিত ব্যক্তি জাতির সম্পদ। প্রশিক্ষগণের মাধ্যমে ইমামদেরকে জাতি গঠনের জন্য উপযুক্ত করে গড়ে তুলতে হবে। পবিত্র কোরআনের বিশুদ্ধ তিলাওয়াত একটি গুরুত্বপূর্ণ বিষয়। তিলাওয়াত ভুল হলে কোরআনের অর্থ বদলে যায়। তাই সকলের উচিৎ বিশুদ্ধ তিলাওয়াতের কায়দা-কানুনগুলো জানা ও চর্চা করা। মানবসম্পদ উন্নয়নে প্রশিক্ষণ অত্যন্ত জরুরি। বিশেষ করে সন্ত্রাস ও জঙ্গিবাদমুক্ত সমাজ গঠনে ইমাম প্রশিক্ষণের গুরুত্ব অপরিসীম। বক্তারা বলেন, বর্তমান দেশে সন্ত্রাস ও জঙ্গিবাদ একটি প্রধান সামাজিক, রাষ্ট্রীয় ও জাতীয় সমস্যা। সন্ত্রাসীদের কর্মকা- শুধু ব্যক্তি বা গোষ্ঠিবিশেষকে কেন্দ্র করেই নয়, রাষ্ট্রীয় অবকাঠামোকেও হুমকির মধ্যে ফেলছে। সরকারি অফিস, শিল্প-কারখানা, ব্যবসা প্রতিষ্ঠান, শিক্ষাঙ্গন, ব্যক্তিজীবন কিছুই আজ সন্ত্রাসী থাবা থেকে মুক্ত নয়।

সন্ত্রাসীদের নির্বিচার অস্ত্রের আঘাত থেকে নিরীহ শিশু, মেধাবী ছাত্র, সাধারণ ব্যবসায়ী, বিত্তবান শিল্পপতি, কৃতী অধ্যাপক, লেখক, বুদ্ধিজীবী, সাংবাদিক, মন্ত্রী, এমপি থেকে শুরু করে সাধারণ জনগণ, পথচারী এমনকি বিদেশি রাষ্ট্রদূতের মতো লোকও সন্ত্রাসীদের থাবার শিকার। আনজুমান কর্তৃক পরিচালিত এই প্রশিক্ষণ কর্মশালা সারাদেশে ব্যাপক প্রশংসা কুড়িয়েছে উল্লেখ করে মানব সম্পদ উন্নয়নে প্রশিক্ষণের ওপর জোর তাগিদ দেন বক্তারা। অনুষ্ঠানে প্রশিক্ষণপ্রাপ্ত ইমাম, ক্বারীগণের মাঝে সনদ ও উপহার বিতরণ করা হয়।

প্রশিক্ষণ গ্রহণকারী ইমামদের মাঝে সনদ প্রদান করেন প্রধান অতিথিসহ অতিথিবৃন্দ। পরিশেষে দেশ ও জাতির সমৃদ্ধি কামনা করে মুনাজাত পরিচালনা করেন পীরে তরিকত মাওলানা ছৈয়্যদ মুহাম্মদ বদরুদ্দোজা বারী ম.জি. আ.। বিপুলসংখ্যক আলেম ও ইমাম প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণ করেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.