দেশের বড় ব্যাংকে সাধারণ মানুষকে ঋণ দেয়না:বাদল

0

বোয়ালখালী প্রতিনিধি ::চট্টগ্রাম-৮ আসনের সাংসদ মঈন উদ্দিন খান বাদল বলেছেন, যে দেশে ১০হাজার কোটি টাকা চুরি হয়ে যায়, খেয়ে ফেলে। তাদের বিচার হয় না। চুরির টাকায় ২০-৫০জন উকিল দিলে তাতে হাজার দুয়েক কোটি টাকা খরচ করলেও তো লাভ। কঠিন ব্যাপার। সে দেশে এসব ছোটখাট ব্যাংক করে লাভ কি? দেশের বড় বড় ব্যাংকগুলো তো সাধারণ মানুষকে ঋণ দেয় না। তাই এসব ব্যাংক তাদেরই কাজে আসে।

শুক্রবার (১৩ জানুয়ারি) সন্ধ্যায় বোয়ালখালী উপজেলার কধুরখীল কো-অপারেটিভ সোসাইটি লি:এর শতবর্ষ উদযাপন উপলক্ষে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠান, শতবর্ষ স্মারক উন্মোচন, স্মারক গ্রন্থ প্রকাশনা উৎসব, আলোচনা সভায় প্রধান অতিথি’র বক্তব্যে তিনি এ কথা বলেন। সাংসদ বাদল আরো বলেন,কীর্তি করার মতো অনেক কিছুই ছিল আমাদের। অনেক কীর্তি নদী গর্ভে বিলীন হয়ে গেছে এ দেশের। যা আজ স্মৃতি। কীর্তি নাশার এ দেশে অনেক কীর্তিমান যে ছিলেন তা কধুরখীল কো- অপারেটিভ সোসাইটি লিমিটেড দেখেই বোঝা যায়। সেই সব কীর্তিমানদের চিন্তা চেতনা ধ্যান ধারণা কত উন্নত ছিল তা ভাবার বিষয়। অথচ আজ আমরা অন্তরের দিক দিয়ে দরিদ্র হয়ে গেছি। আত্মার দারিদ্রতা আজ আমাদের শত বছর পিছনে নিয়ে যাচ্ছে। কো-অপারেটিভ তো দূরের কথা কো-অপারেশনই নেই।

ইউএনডিপি’র এক জরিপের কথা উল্লেখ তিনি বলেন, বিশ্বের ৯৯ভাগ মানুষের টাকা ১ ভাগ মানুষের কাছে রয়েছে। তাদের চেহারা ডোনাল্ড ট্রাম্পের মতোই। আগে আমাদের দেশের প্রতিনিধিরা বিদেশে গেলে সব কথার শেষ কথা ছিল গম দেন চাল সহায়তা দেন। আমরা এখন খাদ্যে স্বয়ং সম্পূর্ণ। আমরা বিদেশ থেকে মাত্র দেড় ভাগ খাদ্য সহায়তা আনি। আমরা কারো খায় না কারো পরিও না। তাই দেড় ভাগ পরামর্শ দিয়েন। বাংলাদেশ পোশাক শিল্পে বিশ্বে ২য়, সবজিতে৩য়, ধান উৎপাদনে ৪র্থ, মিঠা পানির মাছ ৪র্থ, সাইকেল রপ্তানিতে ৭ম।

বর্তমান সরকার বাকি ৪০ভাগ মানুষসহ শতভাগ মানুষের উন্নয়ন কাজকরছেন। সে চল্লিশ ভাগ মানুষও মোটা চালের ভাত ও কাপড় পাওয়ার লক্ষ্যে কাজ চলছে। এসময় তিনি কালুরঘাট সেতুর ব্যাপারে বলেন, আগামী জুন মাসে ১২ কোটি টাকা ব্যয়ে কালুরঘাটে নতুন সেতু কাজের উদ্বোধন করা হবে। কর্ণফুলীর ৩০০ মিটার উত্তরে এ সেতুর কাজ শুরু হবে। শিক্ষক মিলন কুমার চক্রবর্তীর সভাপতিত্ব আলোচনা সভায় বিশেষ অতিথি’র বক্তব্য রাখেন,জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. কাঞ্চন চৌধুরী, উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. আতউল হক, জাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য ছৈয়দুল আলম,উপজেলা সমবায় কর্মকর্তা রাসেল চৌধুরী, দীপক দাশ, অফিসার ইনচার্জ মো. সালাহ উদ্দিন চৌধুরী, উপজেলা জাসদ সাধারণসম্পাদক মনির উদ্দিন খান, উপজেলা বিএনপি নেতা কামাল উদ্দিন খান মুকুল, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা এসএম সেলিম, আওয়ামীলীগ নেতা রেজাউল করিম বাবুল, শতবর্ষ উদযাপন পরিষদের আহ্বায়ক সুকৃতি রঞ্জন চক্রবর্তী, ইউপি চেয়ারম্যান এসএম জসিম উদ্দিন, শামসুল আলম। সভায় সমিতির প্রয়াতদের অত্মার সদ্ধসঢ়;গতি কামনা করে ১মিনিটনীরবতা পালন করা হয়।সভার আগে শিল্পী বাবুল আচার্য্যর দল জারি গান পরিবেশন করে অতিথি ও দর্শকদের মুগ্ধ করেন।

সভা শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠিত হয়। এছাড়া শুক্রবার সকালে এক বর্ণাঢ্য শোভাযত্রা

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.