একুশে গ্রন্থমেলায় আসছে লেখিকা আওলিয়া খানমের  নতুন দুটি গল্পের বই

0

নিজস্ব প্রতিবেদক:: পমর একুশে গ্রন্থমেলা ২০১৭ শুরু হতে বাকি আছে এক মাসেরও কম সময় । মেলাকে ঘিরে ইতিমধ্যে বাংলা একাডেমি প্রস্তুতি প্রায় সম্পন্ন করে এনেছে। পিছিয়ে নেই দেশের নামি-দামি থেকে শুরু করে মাঝারি ও ছোট প্রকাশনাগুলোও। দম ফেলার সময় নেই কারোরই।

বইমেলার জন্য নতুন উপন্যাস, কবিতা, শিশু গল্প,প্রবন্ধ , ভ্রমণ, শিশুতোষ বইসহ নানা ধরনের বই প্রস্তুতে ব্যস্ত সময় পার করছে পুরো বাংলাবাজার। ছাপাখানায় চলছে ছাপা, কোথাও চলছে বাইন্ডিং। আবার অনেক প্রকাশনী শেষ মুহূর্তের বইয়ের পাণ্ডুলিপি সংগ্রহ বা প্র“ফ দেখার কাজ করছে। আসছে বইমেলায় থাকছে দেশের খ্যাতিমান সব কবি সাহিত্যিকের নতুন বই।

বিভিন্ন প্রকাশনা ঘুরে সে তথ্যই জানা গেল। এবারেরর ২০১৭ বই মেলায়  সাবেক গবেষণা কর্মকর্তা লেখিকা আওলিয়া খানম এর নতুন ২টি বই প্রকাশ হচ্ছে সাহিত্য কথা প্রকাশনী থেকে । ছোট শিশুদের জন্য দারুন একটি মজার গল্পে গল্পে সৃষ্টি করেছেন “যুদ্ধ ও ভালোবাসা” নামে ছোট গল্পের বই। আরেকটি বই মহান মুক্তিযোদ্ধার বাস্তব কিছু কাহিনী  নিয়ে তৈরি “একাত্তর এবং মুক্তিযোদ্ধা পরিবার” নামে।

লেখিকা আওলিয়া খানমের ব্যক্তিগত জীবন সম্পর্কে জানা যায়,লেখিকা এসএসসি ও এইচএসসি যথাক্রমে আখাউড়া হাইস্কুল,ব্রাম্মনবাড়িয়া মহিলা কলেজ, বিএ ইডেন মহিলা কলেজ  ও মাস্টার্স  দর্শনশাস্ত্রে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সম্পন্ন করেন। চাকরি জীবনের শুরু করেন আখাউড়া শহীদ স্মৃতি কলেজ,তারপরে বিআইডিএস ও শিল্পমন্ত্রনালয় আওতাধীন ন্যাশনাল প্রোডাক্টিভিটি অর্গানাইজেশন উচ্চপদস্ত কর্মকর্তা হিসাবে অবসরে যান। পরবর্তীতে তিনি আইএলওতে ন্যাশনাল কনসালটেন্ট হিসাবে কাজ করেন।

বর্তমানে লেখালেখি ও একজন ম্যানেজমেন্ট কনসালটেন্ট হিসাবে দেশের বিভিন্ন কল-কারখানা ও প্রশিক্ষণ কেন্দ্রে প্রশিক্ষণ ওয়ার্কশপ পরিচালনা করে থাকেন। চাকরীসুত্রে বিভিন্ন দেশে সেমিনার কর্মশালা ও প্রশিক্ষণ করেন পাশাপাশি ছোটগল্প লিখেন। লেখকের উল্লেখযোগ্য ছোটগল্পের মধ্যে মেঘফুল,লিটল ম্যাগ ও সাহিত্য গল্পে ছোটগল্পটি প্রকাশিত হয়। বর্তমানে ঢাকার সাহিত্য আড্ডার একজন নিয়মিত সদস্য হিসাবে সাহিত্য চর্চা করেন। সামনে অমর অকুশে বই মেলায় লেখকের নতুন বই দুটি সংগ্রহ করার জন্য সকলের প্রতি আহবান জানিয়েছেন লেখক নিজেই।

 

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.