শঙ্খ নদীতে ড্রেজিংয়ের উদ্যোগ নিয়েছে পাউবো

0

নিজস্ব সংবাদদাতা,চন্দনাইশ::উপজেলার দক্ষিণ সীমান্তবর্তী দক্ষিণ চট্টগ্রামের শঙ্খনদীতে ড্রেজিং প্রকল্পের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড।

চট্টগ্রাম বিভাগীয় পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, দীর্ঘ সময় ধরে শঙ্খনদীতে ড্রেজিং না করায় নদীর নাব্যতা হারাতে বসেছিল খরস্রোতা শঙ্খনদী। ফলে দক্ষিণ চট্টগ্রামের চন্দনাইশ-সাতকানিয়া উপজেলার মধ্যে প্রবাহিত শঙ্খনদীর নাব্যতা হারিয়ে যাওয়ায় ২৫ কিলোমিটার এবং সাতকানিয়া উপজেলার ডলুখালের ২০ কিলোমিটার ড্রেজিং কাজের একটি প্রকল্প হাতে নিয়েছে পানি উন্নয়ন বোর্ড।

গত ১৩ অক্টোবর চট্টগ্রাম বিভাগীয় পানি উন্নয়ন বোর্ড কার্যালয়ে অনুষ্ঠিত এক বৈঠকে নাব্যতা হারিয়ে যাওয়ায় শঙ্খনদী ও ডলু খালের ড্রেজিং বিষয়ক প্রকল্প হাতে নেয়া হয়। জলবায়ু পরিবর্তন ও পরিবেশের ভারসাম্য রক্ষার পাশাপাশি বন্যার ক্ষতি এবং বাণিজ্যিক গুরুত্ব দিয়ে এ ড্রেজিং কাজের উদ্যোগ নিয়ে একটি লিখিত প্রস্তাব একনেকে পাঠানো হয়েছে বলে জানা যায়। চট্টগ্রাম পানি উন্নয়ন বোর্ডের উপ-প্রকৌশলী আবুল কালাম জানান, নাব্যতা হারিয়ে যাওয়া শঙ্খনদীর ২৫ কিলোমিটার, সাতকানিয়ার ডলু খালের ২০ কিলোমিটার ড্রেজিং কাজের জন্য একনেকে পাঠানো হয়েছে। প্রস্তাবটি বাস্তবায়ন হলে দরপত্রের মাধ্যমে ড্রেজিং কাজ শুরু হবে।

উল্লেখ্য,বহুল আলোচিত দক্ষিণ চট্টগ্রামের শঙ্খনদী নাব্যতা হারিয়ে অনেকটা মৃত অবস্থায় দাড়িয়েছিল খরস্রোতা শঙ্খ। যা বর্ষা মৌসুমে ভাঙ্গনের ফলে ব্যাপক ক্ষতিসাধন হয় শঙ্খনদীর তীরবর্তী লোকজনের। বান্দরবান জেলার পাহাড় থেকে উৎপত্তি শঙ্খনদী চন্দনাইশ, সাতকানিয়া, আনোয়ারা ভেদ করে চাঁনখালীর সাথে মিলিত হয়। এককালে মানুষ এ শঙ্খনদী নিয়ে গর্ব করত। নদীর কল কল শব্দ এবং মাঝি-মাল্লাদের গানের সরব ছিল এ শঙ্খ। বর্ষা মৌসুমে পাহাড় থেকে নেমে আসা পানির ঢলে পলি জমে, খরস্রোতে নদীর দুই পাড় ভেঙ্গে নদীগর্ভে বিলীন হয়ে যায়। দীর্ঘকাল ধরে পানি উন্নয়ন বোর্ডে ড্রেজিং ব্যবস্থা না থাকায় বছরের পর বছর পলি মাটি জমে ভরাট হয়ে যাওয়া শঙ্খনদীতে জেগে উঠেছে অনেক ছোট-বড় চর। ফলে গ্রীষ্ম মৌসুমে শঙ্খনদী দিয়ে নৌকা বা ইঞ্জিন চালিত চলাচলে বিঘ্নিত হচ্ছে।

অপরদিকে শঙ্খনদী ভরাট হয়ে যাওয়ায় বর্ষাকালে পাহাড়ের ঢল নদীর বুকে ধারণ করতে না পেরে দুই তীর ভেসে ব্যাপক ক্ষতি করে শঙ্খনদী। শঙ্খনদীর সচিত্র প্রতিবেদন দৈনিক পূর্বকোণে একাধিকবার প্রকাশিত হওয়ার পর টনক নড়ে পানি উন্নয়ন বোর্ডের। ফলে নাব্যতা হারিয়ে মরতে ভসা শঙ্খনদীর ডলু খালের ড্রেজিং প্রকল্প হাতে নিয়েছে কর্তৃপক্ষ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.