অবকাশ যাপন নিয়ে তদন্তের মুখে কানাডার প্রধানমন্ত্রী

0

আন্তর্জাতিক ডেস্ক:: কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর অবকাশ যাপন নিয়ে বিতর্কের মুখে তদন্ত শুরু করতে যাচ্ছে সে দেশের ফেডারেল ইথিকস কমিশনার। ট্রুডোর অবকাশ যাপনের জন্য আগা খানের ব্যক্তিগত দ্বীপে যাওয়া কোন স্বার্থের সংঘাত তৈরি করে কিনা, তদন্তে এই বিষয়টি খতিয়ে দেখা হবে।

জানা যায়, নতুন বছরের শুরুতে অবকাশ যাপনের জন্য জাস্টিন ট্রুডোর পরিবার ধনকুবের এবং আধ্যাত্মিক নেতা আগা খানের বাহামা দ্বীপপুঞ্জের বাড়িতে গিয়েছিলেন।

ট্রুডো অবশ্য বলেছেন, তিনি যে কোন প্রশ্নের উত্তর দিতে তৈরি আছেন।

গত সপ্তাহের প্রাথমিক তদন্তের পর ইথিকস কমিশনার জানিয়েছেন, প্রধানমন্ত্রী কোন নীতি ভঙ্গ করেছেন কিনা সে বিষয়টি আনুষ্ঠানিকভাবে তদন্ত করা হবে।

ট্রুডো স্বীকার করেছেন যে তিনি আগা খানের ব্যক্তিগত হেলিকপ্টার ব্যবহার করেছেন। আগা খান পরিবারের সঙ্গে ট্রুডো পরিবারের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। আগা খান ফাউন্ডেশন কানাডায় লবিস্ট বা তদবীরকারী প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃত। গত কয়েক দশকে আগা খান ফাউন্ডেশন কানাডার লিবারেল এবং কনজারভেটিভ রাজনৈতিক দলের কাছ থেকে লবিস্ট ফি হিসেবে শত কোটি ডলার গ্রহণ করেছেন।

 

কানাডার আইন অনুযায়ী সে দেশের কোন মন্ত্রী কারও কাছ থেকে কোন উপহার কিংবা বিনামূল্যে ভ্রমণ করতে পারবেন না। এখনো পর্যন্ত কানাডার কোন প্রধানমন্ত্রীকে এ ধরনের নীতি ভঙ্গের জন্য দায়ী করা হয়নি। কিন্তু এ ধরনের অভিযোগ ট্রুডোর ইমেজের জন্য খানিকটা বিব্রতকর হতে পারে। কারণ ব্যক্তিগত আচরণ এবং সহজে জনসাধারণের সঙ্গে মেলামেশার জন্য তার বেশ সুনাম রয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.