‘মুক্তিযোদ্ধারা হাত পাতলে হৃদয়ে রক্তক্ষরণ হয়’

0

বোয়ালখালী প্রতিনিধি ::মুক্তিযোদ্ধারা যখন হাত পাতে তখন হৃদয়ে রক্তক্ষরণ হয় বলে মন্তব্য করেছেন সংসদ সদস্য মঈন উদ্দিন খান বাদল।

শনিবার (২১ জানুয়ারি) দুপুরে উপজেলার পশ্চিম গোমদন্ডীতে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স নিমার্ণ কাজের ভিত্তিপ্রস্তর উদ্বোধন উপলক্ষে আয়োজিত সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সাংসদ বাদল বলেন, অর্থ বিত্তের জন্য কেউ মুক্তিযুদ্ধে যায়নি। মা-বোনের সম্ভ্রম বাঁচাতে মাতৃভূমিকে শত্রুমুক্ত করতে যুদ্ধে গিয়েছিলাম। মুক্তিযোদ্ধারা ক্ষণজন্মা, কেননা সেময় ৫বছর বা ৮০ বছরের বৃদ্ধ হলে যুদ্ধে যেতে পারত না।

তিনি আরো বলেন, মুক্তিযোদ্ধারা যখন হাত পাতে তখন হৃদয়ে রক্তক্ষরণ হয়। যে তরুণ দেশের জন্য মরতে গিয়েছিল আজ সে বৃদ্ধ বয়সে হাত পাতছে। এসময় সাংসদ বাদল আবেগ আপ্লুত হয়ে পড়েন। দেশের প্রতিটি মুক্তিযুদ্ধের কমপ্লেক্সে মিউজিয়াম থাকতে হবে। যাতে সে সে উপজেলার মুক্তিযুদ্ধে ইতিহাস ও মুক্তিযোদ্ধাদের ছবিসহ সংক্ষিপ্ত জীবনী থাকবে।
আজ বাস্তবের কষাঘাতে জীবনযুদ্ধে ক্লান্ত মুক্তিযোদ্ধারা উল্লেখ করে তিনি আরো বলেন, সরকার প্রত্যেকটি উপজেলা এ কমপ্লেক্সে নির্মাণের মধ্যে দিয়ে আগামী প্রজন্মকে জানাতে চাই এখানেও মুক্তিযুদ্ধ হয়েছিল এবং মুক্তিযোদ্ধারা ছিল, তাদের কারণে এ বাংলাদেশ নামক ভূখন্ডের মৃত্তিকায় হাঁটছো।

আগামী ২৮ জানুয়ারি মুক্তিযোদ্ধা তালিকা যাচাই বাচাই তিনি উপস্থিত থাকার কথা জানিয়ে সাংসদ বাদল হুশিয়ারি দিয়ে বলেন, আমি মুক্তিযোদ্ধা আমাকে কে যাচাই করবে। তবে খেয়াল রাখতে হবে, অমুক্তিযোদ্ধারা যেন কোনোভাবেই প্রবেশ করতে না পারে।
দুই কোটি ৩৬ লক্ষ টাকা প্রাক্কলিত ব্যয়ে ৫তলার ভিত্তি দিয়ে তিন তলা বিশিষ্ট দৃষ্টি নন্দন এ কমপ্লেক্স ১৪শতক ভূমি উপর এ ভবন নির্মাণ করা হচ্ছে বলে জানিয়েছেন উপজেলা প্রকৌশলী সুজিত কান্তি মজুমদার।
তিনি আরো জানান, প্রায় ৩৭লক্ষ টাকা ব্যয়ে ‘বীর নিবাস’ নামের নির্মিত চারটি বাড়ি দু:স্থ চার মুক্তিযোদ্ধাকে বুঝিয়ে দেন সাংসদ।
সভায় উপজেলা নির্বাহী অফিসার কাজী মাহবুবুল আলমের সভাপতিত্বে ও মুক্তিযোদ্ধা কমান্ডার হারুন মিয়ার সঞ্চালনায় বক্তব্য রাখেন, মুক্তিযোদ্ধা আ হ ম নাছির উদ্দিন, উপজেলা আওয়ামীলীগের একাংশের সভাপতি মুক্তিযোদ্ধা আহমদ হোসেন, সাধারণ সম্পাদক এসএম সেলিম, সাবেক সাধারণ সম্পাদক নুরুল আলম, উপজেলা আওয়ামীলীগ নেতা রেজাউল করিম বাবুল, অবসরপ্রাপ্ত সরকারী কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম, উপজেলা জাসদ সাধারণ সম্পাদক মনির উদ্দীন খান, ইউপি চেয়ারম্যান জসিম উদ্দিন।
সবুজ/এএম

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.