উচ্চ রক্তচাপে হৃদরোগের ঝুঁকি

0

সিটিনিউজ ডেস্ক : একটানা ২৫ বছর গবেষণার পর বিশেষজ্ঞগণ কম বয়সে উচ্চ রক্তচাপের সঙ্গে করোনারী হূদরোগ বা হার্ট অ্যাটাকের একটি সম্পর্ক খুঁজে পেয়েছেন। বিশেষজ্ঞগণ বলছেন, অনূর্ধ্ব ৫০ বছরের পুরুষ ও মহিলাদের উচ্চ রক্তচাপ থাকলে করোনারী হৃদরোগের ঝুঁকি অত্যন্ত বেশি। আর এই গবেষণা রিপোর্টটি প্রকাশিত হয়েছে আমেরিকান কলেজ অব কার্ডিওলজি জার্নালে।

গবেষণায় দেখা গেছে, যাদের কম বয়সে উচ্চ রক্তচাপ থাকে তাদের লেফট ভেন্ট্রিকুলার ফেইলিওর বা বাম অলিন্দ ক্ষতিগ্রস্ত হয়। আর এই বাম অলিন্দই সমগ্র শরীরে পাম্প করে রক্ত প্রবাহিত করে। আর এই বাম অলিন্দের সমস্যা থাকলে হার্ট ফেইলিওর-এর ঝুঁকি সবচেয়ে বেশি। আর যাদের উচ্চ রক্তচাপ যত বেশি থাকবে তাদের হার্ট ফেইলিওরের ঝুঁকিও তত বেশি। শুধু তাই নয় গবেষণায় আরো প্রতীয়মান হয়েছে কম বয়সের উচ্চ রক্তচাপ থেকে মধ্য বয়সে করোনারী ক্যালসিয়াম অধিক থাকে। আর করোনারী ক্যালসিয়াম বেশি থাকার অর্থই হচ্ছে হার্টের রক্তনালীতে চর্বি জমা বা এথেরোস্কেলোরোসিস-এর প্রাথমিক পর্যায়।

এই গবেষণার প্রধান অথার জন হপকিনস-এর মেডিসিনের অধ্যাপক ড. জোয়াও এসি লিমা মনে করেন কম বয়সে ব্লাড প্রেসার যতটা কম রাখা যায় ততই ভালো। আর খ্যাতিমান এই বিশেষজ্ঞের মতে ৫০ অনূর্ধ্ব পুরুষ ও মহিলাদের ব্লাড প্রেসার ১৩০/৮০ অথবা ১৩০/৭০ থাকা সবচেয়ে আইডিয়াল। আর ব্লাড প্রেসার ১৪০/৯০ হলেই উচ্চ রক্তচাপের চিকিৎসা শুরু করা উচিত। অধ্যাপক লিমা আরো মনে করেন বয়স ৩০ থেকে ৫৯ এর মধ্যেই উচ্চ রক্তচাপের চিকিত্সা শুরু করতে কোনো বাধা নেই। আর অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপ ও অনিয়মিত চিকিত্সা থেকেই স্ট্রোকের ঝুঁকি সবচেয়ে বেশি।

লেখক: চুলপড়া, এলার্জি, চর্ম ও যৌন রোগ বিশেষজ্ঞ

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.