ডাস্টবিন মুক্ত নগরীর কর্মসূচি উদ্বোধন করলেন চসিক মেয়র

0

সিটিনিউজ ডেস্ক :  ডাস্টবিন মুক্ত নগরীর কর্মসূচি শুভ উদ্বোধন করলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন । মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন তার নির্বাচনী ম্যানুফেষ্টু ধীরে ধীরে কার্যকরের উদ্যোগ গ্রহন করেছেন। তিনি দায়িত্ব গ্রহণ করার পর ‘ক্লিন ও গ্রিন সিটি’র ভিশন ও পরিকল্পনা নগরবাসীর সামনে উপস্থাপন করেন। সে অনুযায়ী রাতে বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম শুরু করেন। পরবর্তীতে ডোর টু ডোর বর্জ্য সংগ্রহ ও অপসারন কর্মসূচি গ্রহণ করেন। এ কর্মসূচির অধীনে জানুয়ারি ২০১৭ খ্রি. থেকে ৭টি ওয়ার্ডে ডোর টু ডোর বর্জ্য সংগ্রহ ও অপসারন কর্মসূচি বাস্তবায়ন করা হয়েছে।

আগামী এপ্রিল মাসের মধ্যে ৪১টি ওয়ার্ডে এ কর্মসূচি সম্প্রসারিত হবে। দুর্গন্ধমুক্ত, স্বাস্থ্যকর, পরিবেশবান্ধব, বাসপোযোগী ও বিশ্বমানের চট্টগ্রাম গড়ার প্রত্যয়ে আজ থেকে ডাস্টবিন উচ্ছেদ অভিযান শুরু হলো। চসিক ডোর টু ডোর বর্জ্য ব্যবস্থাপনা শতভাগ সফল করার পাশাপাশি ডাস্টবিন মুক্ত শহর হিসেবে গড়ে উঠবে চট্টগ্রাম। মঙ্গলবার(৩১ জানুয়ারি) ২০১৭ খ্রি. সকালে নগরীর ৩৬ নং ওয়ার্ডস্থ সাবেক উপহার সিনেমা হলের সামনের ডাস্টবিন নিজ হস্তে উচ্ছেদ করার মধ্য দিয়ে ডাস্টবিন মুক্ত নগরীর কর্মসূচি শুভ উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন।

এ উপলক্ষে অনুষ্ঠিত নাগরিক সমাবেশে সভাপতিত্ব করেন ৩৬নং ওয়ার্ড কাউন্সিলর মোহাম্মদ হাবিবুল হক। এতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন। বিশেষ অতিথি ছিলেন প্যানেল মেয়র-১ ও ২০ নং ওয়ার্ড কাউন্সিলর চৌধুরী হাসান মাহমুদ হাসনী, ২১ নং ওয়ার্ড কাউন্সিলর ও বর্জ্য ব্যবস্থাপনা সংক্রান্ত স্থায়ী কমিটির সভাপতি শৈবাল দাশ সুমন, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর ফেরদৌসী আকবর এবং চসিক প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শেখ শফিকুল মান্নান সিদ্দিকী ও স্বপন ঘোষ।

অনুষ্ঠানে কাউন্সিলর ছালেহ আহমদ চৌধুরী, তারেক সোলায়মান সেলিম, কফিল উদ্দিন খান, হাসান মুরাদ বিপ্লব, ইসমাইল বালী, মোহাম্মদ আজম, মোরশেদ আকতার চৌধুরী, সাহেদ ইকবাল বাবু, গোলাম মোহাম্মদ জোবায়ের সহ কাউন্সিলর ও স্থানীয় গন্যমান্য রাজনৈতিক ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন রেহান উদ্দিন ও একরামুল হক জিনু। অনুষ্ঠানের প্রধান অতিথি সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, নগরীর সৌন্দর্য ও বিশ্বমানের নগরী গড়ার লক্ষে ডাস্টবিন মুক্ত নগরী গড়ার কার্যক্রম হাতে নেয়া হয়েছে।

আবর্জনার বিরুপ প্রভাব ও ক্ষতিকর দিকগুলো বিবেচনায় এনে জনস্বার্থে ব্যয় বহুল আবর্জনা ব্যবস্থাপনা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। আধুনিক প্রযুক্তি ব্যবহার করে নগরীর সৌন্দর্য বৃদ্ধি এবং নান্দনিক নগরী উপহার দেয়ার প্রত্যয় ধীরে ধীরে বাস্তবায়ন করা হবে। নগরীর নানান শ্রণি ও পেশার নাগরিকদের সহযোগিতায় পরিকল্পিত নগরী গড়ার প্রয়াস চালানো হচ্ছে। মেয়র বলেন, তার মেয়াদের মধ্যে দেয়া সকল প্রতিশ্রুতি একে একে পুরন করা হবে। মেয়াদ শেষে তিনি তার কার্যক্রমের পরীক্ষায় উর্ত্তীন হওয়ার আশাবাদও ব্যক্ত করেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.