যুক্তরাষ্ট্রে হবে ২০১৬ কোপা আমেরিকা

0

সিটিনিউজবিডিঃ প্রথমবারের মতো লাতিন আমেরিকার বাইরে ঐতিহ্যবাহী ফুটবল টুর্নামেন্টটি আয়োজিত হতে যাচ্ছে।  ঐতিহ্যগত দিক থেকে বিশ্বকাপের চেয়েও এগিয়ে কোপা। শতবার্ষিকী উপলক্ষে আগামী বছর যুক্তরাষ্ট্রে স্মারক কোপা আমেরিকা টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে। ১৯১৬ থেকে লাতিন আমেরিকার ফুটবল শ্রেষ্ঠত্বের আসরের পথচলা শুরু হয়। প্রথম আসরে স্বাগতিক আর্জেন্টিনাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় উরুগুয়ে। এর পরের বছরই উরুগুইয়ানদের হারিয়ে বদলা নেয় আলবিসেলেস্তেরা।

যুক্তরাষ্ট্রে অনুষ্ঠেয় ২০১৬ কোপা আমেরিকা সেন্টারিওতে (শতবার্ষিক) ১৬টি দল অংশ নেবে। দক্ষিণ আমেরিকার ১০টি ও কনকাকাফ (উত্তর, মধ্য আমেরিকা ও ক্যারিবিয়ান) অঞ্চল থেকে ছয়টি। ০৩ জুন শুরু হয়ে ২৬ জুন টুর্নামেন্টের পর্দা নামবে। মোট ২৪টি ভেন্যুতে ম্যাচগুলো অনুষ্ঠিত হবে।

২০১৫ কোপা আমেরিকা টুর্নামেন্টের ফাইনালে উঠেও স্বাগতিক চিলির কাছে আর্জেন্টিনার স্বপ্নভঙ্গ হয়। সেই সঙ্গে লিওনেল মেসিরও জাতীয় দলের হয়ে বড় কোনো শিরোপা জয়ের অপেক্ষাটা আরো দীর্ঘায়িত হলো। তবে এক বছরের ব্যবধানে সেই লক্ষ্য বাস্তবায়নের আরেকটি মোক্ষম সুযোগ পাচ্ছেন আর্জেন্টাইন অধিনায়ক। উল্লেখ্য, পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলে ২০১৯ ও ইকুয়েডরে ২০২৩ কোপা আমেরিকা অনুষ্ঠিত হবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.