শেষ বৈঠকে সার্চ কমিটি

0

সিটিনিউজ ডেস্ক:: নতুন নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতিকে সুপারিশের জন‌্য প্রধান নির্বাচন কমিশনারসহ ১০ জনের নাম চূড়ান্ত করতে বৈঠকে বসেছে সার্চ কমিটি।

সোমবার বিকেল ৪টায় সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে সার্চ কমিটির আহ্বায়ক বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের সভাপতিত্বে বৈঠকটি শুরু হয়। এতে আরও উপস্থিত রয়েছেন সার্চ কমিটির সদস্য বিচারপতি ওবায়দুল হাসান, মোহাম্মদ সাদিক, মাসুদ আহমেদ, সৈয়দ মঞ্জুরুল ইসলাম ও শিরীণ আখতার।

এই বৈঠকে নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতিকে দেয়া সুপারিশ চূড়ান্ত করা হবে। বৈঠক শেষে সন্ধ্যা সাড়ে ৬টায় বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সার্চ কমিটির সাক্ষাতের কথা রয়েছে।

রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎকালে সার্চ কমিটির পক্ষ থেকে কাজের সংক্ষিপ্ত সারসহ একটি প্রস্তাবনা তুলে ধরা হবে। পাশাপাশি সার্চ কমিটি কর্তৃক প্রস্তাবিত সংক্ষিপ্ত নামের তালিকা প্রকাশ করার জন্য অনুরোধ জানানো হবে।

গত ২৫ জানুয়ারি রাষ্ট্রপতির আদেশক্রমে ৬ সদস্যের একটি সার্চ কমিটি গঠন সংক্রান্ত গেজেট প্রকাশ করে মন্ত্রিপরিষদ বিভাগ।

প্রথম বৈঠকে সার্চ কমিটি দেশের ১২ বিশিষ্ট নাগরিকের সঙ্গে মতবিনিময় করার সিদ্ধান্ত গ্রহণ করে। ওই বৈঠক থেকে রাজনৈতিক দলগুলোর কাছ থেকে নাম প্রস্তাব করার আহ্বান জানায়। পরে আরও ৪ বিশিষ্ট নাগরিকের সঙ্গে মতবিনিময় করে সার্চ কমিটি।

২৬টি রাজনৈতিক দলের কাছ থেকে প্রাপ্ত ১২৫টি নাম থেকে ২০টি নামের একটি সংক্ষিপ্ত তালিকা করা হয়। এই সংক্ষিপ্ত তালিকা থেকে ১০ নাম রাষ্ট্রপতির কাছে প্রস্তাব করবে সার্চ কমিটি।

উল্লেখ্য, বর্তমান সিইসি কাজী রকিবউদ্দীন আহমদের নেতৃত্বাধীন ইসির মেয়াদ শেষ হচ্ছে ৮ ফেব্রুয়ারি। অবশ্য একজন কমিশনার একেএম শাহনেওয়াজের মেয়াদ শেষ হবে ১৫ ফেব্রুয়ারি।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.