আনোয়ারায় প্রকৃত মুক্তিযোদ্ধা নিয়ে সংশয়

0

নিজস্ব প্রতিনিধি : আনোয়ারায় প্রকৃত মুক্তিযোদ্ধা নিয়ে সংশয় প্রকাশ করেছেন স্থানীয় মুক্তিযোদ্ধারা । বিভিন্ন কারণে কমিটির ৪ সদস্য অপারগতা প্রকাশ করায় আনোয়ারা উপজেলায় প্রকৃত মুক্তিযোদ্ধা যাচাই বাছাই করা হয়নি। শনিবার(১১ফেব্রুয়ারী) সকাল ১১ টায় উপজেলা পরিষদ হলরুমে এ সংক্রান্ত পূর্বনির্ধারিত বৈঠকের কথা ছিল।

জানা যায়, উপজেলার প্রকৃত মুক্তিযোদ্ধাদের যাচাই বাছাই করার জন্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের নির্দেশে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের ভাইস চেয়ারম্যান মরতুজা হোসেনকে সভাপতি করে ৭ সদস্য বিশিষ্ট কমিটি সম্প্রতি গঠন করা হয়। পদাধিকার বলে এ কমিটির সদস্য সচিব উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) গৌতম বাড়ৈ।

কমিটির অন্যরা হলেন মুক্তিযোদ্ধা ফজল আহমদ, সিরাজুল ইসলাম খান, মো. আবুল কাশেম, মোহাম্মদ নাছিম ও বাহাউদ্দিন খালেক শাহজী। গত ৭ ফেব্রুয়ারি গঠিত প্রকৃত মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় কমিটির সদস্য মুক্তিযোদ্ধা আবুল কাশেম বিভিন্ন কারণ দেখিয়ে অপারগতা প্রকাশ করেন।

গতকাল শনিবার অনুষ্ঠিত বৈঠকে কমিটির সভাপতি বহিরাগত ও আরেক সদস্য প্রকৃত মুক্তিযোদ্ধা নয় বলে আপত্তি করেন কমিটির ৪ সদস্য ফজল আহমদ, সিরাজুল ইসলাম খান, আবুল কাশেম ও মোহাম্মদ নাছিম। এছাড়া অনলাইনে আবেদনকারী কথিত মুক্তিযোদ্ধা মিজানুর রহমানের জন্ম তারিখ নিয়েও প্রশ্ন তুলেন কমিটির সদস্যরা। মিজানুর রহমান উপজেলার হাজীগাঁও গ্রামের মৃত আব্দুল মজিদের পুত্র বলে জানা গেছে। এ কারণে আনোয়ারায় প্রকৃত মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কার্যক্রম স্থগিত করেন কমিটির সদস্য সচিব ও ইউএনও গৌতম বাড়ৈ।

এ ব্যাপারে মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম খান বলেন, কমিটির সভাপতি বহিরাগত, তিনি কিভাবে জানবেন আনোয়ারায় কারা প্রকৃত মুক্তিযোদ্ধা।কমিটির আরেক সদস্য বাহাউদ্দিন খালেক শাহজী গ্রুপ কমান্ডার দাবি করলেও তাঁর গ্রুপের কেউ মুক্তিযোদ্ধা নন।

এসব বিষয়ে সাধারণ মুক্তিযোদ্ধারা স্বোচ্ছার হওয়ায় আমরা যাচাই বাছাইয়ে অপরাগতা প্রকাশ করেছি। জানতে চাইলে কমিটির সদস্য সচিব ও ইউএনও গৌতম বাড়ৈ জানান, বিভিন্ন কারণে কমিটির ৪ সদস্য অপরাগতা প্রকাশ করায় মুক্তিযোদ্ধা যাচাই বাছাই করা হয়নি। বিষয়টি ডিসি মহোদয়ের মাধ্যমে মন্ত্রণালয়ে জানানো হবে। পরবর্তীতে মন্ত্রণালয়ের দিকনির্দেশনা পেলেই মুক্তিযোদ্ধা যাচাই বাছাই করা হবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.