সত্যার্থীর চুরি যাওয়া নোবেল পুরস্কার উদ্ধার

0

আন্তর্জাতিক ডেস্ক:: উদ্ধার করা হয়েছে কৈলাশ সত্যার্থীর নোবেল পদকটি। রবিবার দিল্লি পুলিশের তরফে একথা জানানো হয়েছে। এদিন দিল্লি পুলিশের ডিসিপি (দক্ষিণ-পূর্ব) রোমিল বানিয়া জানান ‘শনিবার রাতে নোবেল শান্তি পুরস্কারের রেপ্লিকা, কিছু গহনা, ল্যাপটপ এবং অন্যান্য মূল্যবান জিনিস উদ্ধার করা হয়েছে’।

 

পুলিশ কমিশনার অমূল্য পট্টনায়ক জানান ‘কৈলাশ সত্যার্থীর নোবেল পদকসহ অন্যান্য জিনিস চুরি যাওয়ার পর থেকে আমরা খুবই উদ্বেগে ছিলাম। এটা খুবই গর্বের বিষয় যে খুব কম সময়ের মধ্যে দিল্লি পুলিশ তা উদ্ধার করতে পেরেছে’।

 

গত ৭ ফেব্রুয়ারি রাতে দক্ষিণ দিল্লির কালকাজি এলাকায় সত্যার্থীর বাসভবন থেকে নোবেল পুরস্কারের রেপ্লিকাসহ অন্যান্য মূল্যবান জিনিসপত্র চুরি যায়। এরপরই স্থানীয় থানায় একটি অভিযোগ করা হয়। তদন্তে নামে পুলিশ। অবশেষে দিল্লি পুলিশের ক্রাইম ব্রাঞ্চ নোবেল রেপ্লিকাসহ চুরি যাওয়া সব জিনিসপত্র উদ্ধার করে। চুরির ঘটনায় যুক্ত থাকার অভিযোগে আটক করা হয়েছে তিন ব্যক্তিকেও। দিল্লির সঙ্গম বিহার ও গাজিয়াবাদে অভিযান চালিয়ে এই জিনিসগুলি উদ্ধার করে পুলিশ।

 

উল্লেখ্য শিশু-কিশোর ও তরুণদের ওপর নিপীড়নের বিরুদ্ধে লড়াই এবং সব শিশুর জন্য শিক্ষার অধিকার নিশ্চিত করার দাবিতে সংগ্রামের স্বীকৃতিস্বরূপ ২০১৪ সালে কৈলাশ সত্যার্থীর সঙ্গেই শান্তিতে যৌথভাবে নোবেল পুরস্কার পান পাকিস্তানের নারী শিক্ষা আন্দোলনের কর্মী মালালা ইউসুফজাই।

 

যদিও কৈলাশ সত্যার্থীর আসল পদকটি রয়েছে ভারতের রাষ্ট্রপতি ভবনে। নোবেল পদকটি জাতির উদ্দেশ্যে উৎসর্গ করার তার আসল পদকটি ২০১৫ সালে ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জির হাতে তুলে দেন সত্যার্থী। এরপর থেকে তা রাখা আছে রাইসিনা হিলসের মিউজিয়ামে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.