প্রাথমিক শিক্ষাকে পুরোপুরি দুর্নীতিমুক্ত করতে দুদক চেয়ারম্যানের নির্দেশ

0

নিজস্ব প্রতিবেদক::দুর্নীতি দমন কমিশন (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, বদলী মাতৃত্বকালীন ছুটি পেনশন প্রাপ্তি প্রভৃতি কাজের জন্য জেলা শিক্ষা অফিসে ঘুষ দিতে হয়। শিক্ষকরা নিয়মিত ক্লাস না নিয়ে প্রাইভেট পড়ান। সে টাকার ভাগ শিক্ষা অফিসে দিতে হয়। শিক্ষকগণ সময়মত বিদ্যালয়ে যাননা। এ ধরণের অনিয়ম ও দুর্নীতি সহ্য করা হবেনা । প্রাথমিক শিক্ষা বিভাগকে পুরোপুরি দুর্নীতি মুক্ত হতে হবে।

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) চট্টগ্রাম পিটিআই অডিটরিয়ামে অনুষ্ঠিত প্রাথমিক শিক্ষায় সুশাসন নিশ্চিতকরনে চট্টগ্রাম বিভাগের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের সাথে দুর্নীতি প্রতিরোধ বিষয়ক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।
সভায় চট্টগ্রাম বিভাগের সকল জেলা শিক্ষা অফিসার, পিটিআই ইনস্ট্রাক্টর, থানা শিক্ষা অফিসারসহ সংশ্লিষ্ট কর্মকর্তাগণ অংশ নেন।
দুদক চেয়ারম্যান বলেন, প্রাথমিক শিক্ষা শিক্ষার মূল ভিত্তি। এ ভিত্তি মজবুত না হওয়ার পেছনে ব্যাঙের ছাতার মত কোচিং সেন্টার কিন্ডার গার্টেন শিক্ষাদানে শিক্ষকদের উদাসীনতা বাধা হয়ে দাঁড়িয়েছে। তিনি বলেন, দেশের উন্নয়নের বাতিঘর প্রাথমিক শিক্ষা। একে আরো প্রজ্জ¦লিত করতে হবে।

বিশেষ অতিথির বক্তৃতায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ আসিফ-উজ-জামান শিক্ষকদের উদ্দেশ্যে বলেন, ছাত্রছাত্রীদের নিজের সন্তান মনে করে শিক্ষা দিতে হবে। দেশকে কিছু দেওয়ার মত প্রজন্ম জাতিকে উপহার দিতে হবে। এজন্য মানসিকতার পরিবর্তন করতে হবে। সৎ মনের পরিচয় দিতে না পারলে দুর্নীতি ও অনিয়ম দূর হবে না, সুশাসন নিশ্চিত হবে না। তিনি বলেন, ২ কোটি ৭০ লক্ষ শিক্ষার্থীদের ভিত সুন্দর করতে পারলেই ডিজিটাল বাংলা গড়া সম্ভব হবে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. মো. আবু হেনা মোস্তফা কামাল এর সভাপতিত্বে সভায় চট্টগ্রামের উপপরিচালক মোঃ মাহবুবুর রহমান বিল্লাহ, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, থানা শিক্ষা অফিসার ও ইনস্ট্রাক্টরগণ নিজস্ব মতামত তুলে ধরেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.