বিএনপির নেতারা বিশ্বব্যাংকের পক্ষে সাফাই গাচ্ছেন

0
সিটিনিউজ ডেস্ক::বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীকে বিশ্বব্যাংকের বেতনভুক্ত কর্মচারী বলে আখ্যা দিয়েছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ। তিনি বলেন, এই বিএনপি নেতার বক্তব্য বিশ্ব ব্যাংকের বিশেষ সুবিধাপ্রাপ্ত ব্যক্তির মতো।
ড. হাছান মাহমুদ বলেন, শুধু রিজভী নয়, বিএনপির একাধিক নেতা বিশ্বব্যাংকের পক্ষে সাফাই গাচ্ছেন। আমি তাদেরকে বলতে চাই, বিশ্বব্যাংকের সাফাই না গেয়ে কিভাবে নিজের পায়ে দাঁড়ানো যায় সেই পরামর্শ দিন।
রবিবার জাতীয় সংসদ ভবনের আইপিডি মিলনায়তনে ‘জলবায়ু অভিঘাত থেকে বাংলাদেশের উপকূল সুরক্ষা ও বর্ষায় সামুদ্রিক জোয়ারের প্লাবন থেকে রক্ষায় করণীয়’ শীর্ষক গোলটেবিল আলোচনা সভায় তিনি এ কথা বলেন।
আলোচনা সভার আয়োজন করে পরিবেশ ও বন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতির কার্যালয়। সহযোগিতা করে কোস্ট ট্রাস্ট।
সভায় ড. হাছান মাহমুদ বলেন, আমরা বিশ্ব ব্যাংকের কাছ থেকে ঋণ চাই না, অনুদান চাই। বিশ্বের অন্যান্য দেশের তুলনায় জলবায়ুর নেতিবাচক প্রভাবে বাংলাদেশ বেশি ক্ষতিগ্রস্ত। প্রতিটি দুর্যোগেই আমাদের সেনাবাহিনী ক্ষতিগ্রস্ত মানুষকে সার্বিক সহায়তা দিতে মাঠে নামে। বিশ্বজুড়ে আমাদের সেনাবাহিনীর সুনাম রয়েছে। কারণ, তারা যেকোনো দুর্যোগে ক্ষতিগ্রস্ত মানুষের সহায়তায় ঝাঁপিয়ে পড়ে।
তিনি বলেন, বাংলাদেশের দ্বীপ এলাকায় ৬০ লাখের বেশি মানুষ বাস করে। আইল্যান্ডের অনেক দেশের চেয়ে আমাদের দেশের দ্বীপে মানুষের বসবাস অনেক বেশি। সেই সূত্রে প্রাকৃতিক দুর্যোগে আমরাই বেশি ক্ষতিগ্রস্ত।
বিশ্বব্যাংক সম্পর্কে ড. হাছান বলেন, পদ্মা সেতু নিয়ে আমাদের ওপর ছুড়ে দেওয়া অভিযোগটি যে মিথ্যা ও কাল্পনিক ছিল তা কানাডার আদালতের মাধ্যমে আবারও প্রমাণিত হলো।
এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.