অস্টিন এবং টেক্সাসের সড়কে গুগল গাড়ি

0

সিটিনিউজবিডিঃ ২০০৯ সাল থেকে তাদের স্বয়ং চালিত গাড়ি নিয়ে গবেষণা করে আসছে। এই গবেষণার কাজটা বেশির ভাগ সময়ে ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউতে সম্পন্ন হয়েছে। এরপর আস্তে আস্তে অন্যান্য সড়কেও নামতে শুরু করেছে। গুগল স্বয়ংচালিত লেক্সাস আরএক্স৪৫০এইচ মডেলের একটি গাড়ি এই সপ্তাহেই অস্টিনের সড়কে নামাতে যাচ্ছে। গত মাসে গুগল ছোট আকারের বাবল শেপড সেলফ ড্রাইভিং কার নিয়ে ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউ সড়কে পরীক্ষা-নিরীক্ষা চালায়।

স্বয়ংচালিত গাড়ি নিয়ে এবার যুক্তরাষ্ট্রের অস্টিন এবং টেক্সাসের সড়কে চালিয়ে পরীক্ষা-নিরীক্ষা শুরু করেছে গুগল। গুগলের প্রোটোটাইপ এই গাড়িটি ঐ দুইটি শহরের পথঘাট থেকে তথ্য সংগ্রহ করছে। সেখানকার যানবাহনের গতি, ট্রাফিক জ্যাম, সড়জের অবস্থা এবং মানুষের চলচলতির তথ্য ও চিত্র সংগ্রহ করছে।

জানা গেছে, ২০২০ সালের মধ্যে বাজারে তাদের স্বয়ংচালিত গাড়ি বাণিজ্যিক ভাবে ছাড়া হবে। তবে গুগল এই কাজটি একা করতে রাজী হয়। এজন্য তারা অংশীদার খুঁজছে। কিন্তু বেশির ভাগ অটোমোবাইল উৎপাদনকারী প্রতিষ্ঠান এখন নিজেরাই স্বয়ংচালিত গাড়ি উৎপাদনের দিকে মনোনিবেশ করেছে। ফলে গুগলের স্বয়ংচালিত গাড়ি উৎপাদনের পরিকল্পনা মুখ থুবড়ে পড়েছে। গুগলের স্বয়ংচালিত গাড়িতে মেনুয়াল রাইডিং অপশনও রয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.