সীতাকুণ্ডে শুরু হচ্ছে তিন দিনব্যাপী শিবচতুদর্শী মেলা

0
কামরুল ইসলাম দুলু,সীতাকুণ্ড::কলি যুগের মহাতীর্থ হিসাবে খ্যাত হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে প্রাচীন ধর্মীয় উৎসব তিন দিনব্যাপী শিব চতুদর্শী মেলা।
বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারী)  থেকে শুরু হচ্ছে। শিব চতুদর্শী মেলা সুষ্টুভাবে সম্পন্ন করার লক্ষ্যে চট্টগ্রাম জেলা প্রশাসককে সভাপতি এবং সীতাকুণ্ড পৌর প্যানেল মেয়র হারাধন চৌধুরী বাবুকে সাধারণ সম্পাদক করে ১৭১ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় কমিটি গঠন করা হয়েছে। মেলায় ছিনতাইসহ যে কোন ধরনের নাশকতামূলক কর্মকান্ড রোধে আইন-শৃঙ্খলা বাহিনী দ্বারা উৎসব স্হল ও আশপাশের এলাকা নিরাপত্তার চাদরে ঢাকা থাকবে।
বর্তমান দেশে রাজনৈতিক স্থিতিশীল পরিস্থিতি বিরাজ করায় এবারের শিব চতুদর্শী মেলায় বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের ধর্মানুরাগী ভক্তের পাশাপাশি ভারত , নেপাল , মালদ্বীপ ,ভুটান , মায়ারমার ও শ্রীলঙ্কাসহ আরো অনেকদেশের পূণ্যর্থীর সমাগম ঘটছে। এছাড়া ও
ঐতিহাসিক এ শিব চতুদর্শী মেলাকে কেন্দ্র করে ভিড় জমিয়েছে দূর -দূরান্তের দার্শনিক , সাহিত্যক , সাংবাদিকসহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ। জানা গেছে , প্রায় ৫ ’শতাধিক বছরের পুরানো এ শিব চতুদর্শী মেলায় বিগত বছর গুলোর তুলনায়এবার দেশ-বিদেশের তীর্থ-যাত্রীর সমাগম দেখা যাচ্ছে লক্ষ্যনীয়। মেলায় শিবরাত্রীতে দূর -দূরান্তের পূণ্যর্থীরা ব্যাসকুণ্ডে স্নান , তর্পন ও পিন্ডদানের মধ্যে দিয়ে তাদের মনোবাসনা পূর্ণ করেন। এছাড়া মেলাকে ঘিরে নিরাপত্তা বিধানে আইন -শৃঙ্খলা জোরদারের পাশাপাশি ছিল আগত তীর্থযাত্রীদের জন্য নানা ধরনের আয়োজন। মন্দির সড়ক কলেজ রুটের দু , ধার থেকে চন্দ্রনাথ ধামের প্রায় তিন কিলোমিটার এলাকাজুড়ে অসংখ্যা বিকিকিনির ছোট ছোটপসরা সাজিয়েছে দোকানিরা। এবারের মেলায় নাশকতামূলক কর্মকান্ড ঠেকাতে প্রসাশনের পক্ষ থেকে সর্বোচ্চ নজরদারি রাখা হয়েছে। মন্দিরের প্রতিটি স্পটে
স্বেচ্ছাসেবক বাহিনীর পাশাপাশি আনসার ,পুলিশ , র্যাব , আর্ম পুলিশ ও বিজিবি মোতায়েন করা হয়েছে। প্রচুর পরিমান সাদা পোশাকধারি আইন – শৃঙ্খলা বাহিনীকে ঘুরাফেরা করতে দেখা যায়। মেলা কমিটির সাধারন সম্পাদক ও প্যানেল মেয়র হারাধন চৌধুরী বাবু বলেন ,তীর্থযাত্রীদের সেবা ও হয়রানি থেকে রক্ষায় মেলা কমিটির কার্যালয় সার্বক্ষনিক খোলা রাখা হয়েছে। অন্যদিকে মেলাকে ঘিরে মোহন্তের আস্তান বাড়িতে চলছে তিনদিনব্যাপী বিশ্ববৈদিক ও হূষি সম্মেলন। এছাড়াও জগন্নাথ আশ্রম , মহাশ্মশানসহ বিভিন্ন মঠ , মন্দিরে চলছে নামযজ্ঞ কীর্তন এবং শংকর মঠ ও মিশনে চলছে অখন্ড গীতাপাঠ। তিন দিনের মেলা হলেও পূনার্থীর শিবমেলা, বিভিন্ন পসরার দোকান নিয়ে আরও বেশ কিছুদিন পর্যন্ত চলবে । যতদিন মেলা চলবে ততদিন আইন – শৃঙ্খলা রক্ষার স্বার্থে কাজ করে যাবে আমাদের আইন -শৃঙ্খলা বাহিনী এমনটাই জানালেন সীতাকুণ্ড মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ইফতেখার হাসান।
এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.