দ্বিতীয় দিনেও নগরীতে চরম ভোগান্তি

0

নিজস্ব প্রতিবেদক::দুই বাসচালককে সাজা দেয়ার প্রতিবাদে সারাদেশের মতো বন্দরনগরী চট্টগ্রামেও চলছে দ্বিতীয় দিনের মতো পরিবহন ধর্মঘট। এ ধর্মঘটের কারণে নগরীর কোথায় কোনো গণপরিবহন চলাচল করতে দেখা যায়নি। যার ফলে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে চট্টগ্রামের হাজার হাজার মানুষের।

গত সোমবার গভীর রাতে হঠাৎ করে কেন্দ্রীয়ভাবে ধর্মঘটের ডাক দেয় পরিবহন শ্রমিক সংগঠনগুলো। আর এ খবর জানার পর চট্টগ্রামের রাস্তায় নেমে আসে পরিবহন শ্রমিকরা। মঙ্গলবার ধর্মঘট চলাকালে চট্টগ্রাম নগরী ও জেলার কয়েকটি স্থানে গাড়ি ভাংচুরও করেছেন শ্রমিকরা।

খোঁজ নিয়ে জানা যায়, চট্টগ্রাম নগরীর পাহাড়তলী, অলঙ্কার, একেখান, সিটি গেইট, দামপাড়া বাস টার্মিনাল, বহদ্দার হাট, নতুন ব্রিজ, কাটগড়, পতেঙ্গাসহ জেলার হাটহাজারী, নাজিরহাট, ফটিকছড়ি, সাতকানিয়া, পটিয়া, লোহাগাড়াসহ পুরো চট্টগ্রামে সব ধরনের গণপরিবহন বন্ধ রয়েছে।

নগরী ও জেলার কয়েকটি স্থানে দু-একটি পরিবহন বের হলেও পরিবহন শ্রমিকরা তা থামিয়ে যাত্রীদের নেমে যেতে বাধ্য করছে। তাছাড়াও বাস নিয়ে রাস্তায় নামার কারণে মারধরের শিকার হয়েছেন কয়েকজন চালক এমনও অভিযোগ পাওয়া গেছে।

এদিকে গণপরিবহন না থাকায় রিকসাচালকরা তাদের ইচ্ছে মতো ভাড়া আদায় করছেন বলেন অভিযোগ করেছেন একাধিক মানুষ। বাস চলাচল বন্ধ থাকায় কর্মজীবীদের কর্মস্থলে যেতে দুর্ভোগ পোহাতে হয়েছে। অভিযোগ রয়েছে রিকসাচালকরা ৩০ টাকার ভাড়া ৬০ থেকে ৭০টাকা আদায় করছেন। তাদের সর্বনিম্ন ভাড়াও ৫০ টাকার নিচে নয়।

নগরীর জিইসি মোড়ে দাঁড়িয়ে থাকা জাহাব উদ্দিন নামে এক ব্যবসায়ী  বলেন, প্রায় আধা ঘণ্টা ধরে দাঁড়িয়ে আছি নিউমার্কেট যাওয়ার জন্য। কিন্তু বাসা না থাকায় কোনো রিকসা একশ টাকার নিচে যেতে রাজি হচ্ছেন না। যেখানে ৩৫ থেকে ৪০ টাকা ভাড়া সেখানে তাদের ৬০টাকা দিলেও তারা রাজি হচ্ছে না বলেও জানান তিনি।

 

সরেজমিন ঘুরে দেখা যায়, বিভিন্ন স্থানে শ্রমিকরা অবরোধ আন্দোলনে সক্রিয় ছিল। বিক্ষুব্ধ শ্রমিকরা এসময় বাস, ট্রাক, মিনিবাস, অটোরিকসা ভ্যানগাড়িসাহ প্রায় সব ধরনের যানবাহনকে ঘণ্টার পর ঘণ্টা আটকিয়ে রাখে। উত্তেজিত শ্রমিকরা কিছু কিছু রিকসা ও ভ্যানের চাকার হাওয়া ছেড়ে দেয় তাতে বিপাকে পড়ে চালকরা। মাঝে মাঝে প্রশাসনের কিছু গাড়ি দেখা গেলেও তাদের ভূমিকা ছিল অনেকটা নিরব, যেন শ্রমিকদের হাতে অসহায়।

 

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.