গাপটিলের বিধ্বংসী ইনিংসে সিরিজ সমতায় কিউইরা

0

স্পোর্টস ডেস্ক::২৮০ রানের লক্ষ্য। ওয়ানডেতে খুব একটা সহজ নয়! তার ওপর সিরিজ হারানোর ভয় তো আছেই। সব মিলে খাদের কিনারেই ছিল নিউজিল্যান্ড। কিন্তু এই লক্ষ্যও মামুলি বানিয়ে ফেললেন মার্টিন গাপটিল; কিউইদের টেনে তুললেন খাদের কিনার থেকে। গাপটিলের ঝড়ো ব্যাটিংয়েই বিধ্বস্ত হয়েছে দক্ষিণ আফ্রিকা। সিরিজের চতুর্থ ওয়ানডেতে ৭ উইকেটের বড় ব্যবধানে জয় পেয়েছে স্বাগতিক নিউজিল্যান্ড। আর তাতে সিরিজে চলে আসে ২-২ ব্যবধানে সমতা।

হ্যামিল্টনের সেডন পার্কে প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৭৯ রান তোলে এবি ডি ভিলিয়ার্সের নেতৃত্বাধীন দক্ষিণ আফ্রিকা। জবাবে নিউজিল্যান্ড খেলেছে ৪৫ ওভার। তার মানে, ৩০ বল হাতে রেখেই জয়ের বন্দরে নোঙর ফেলে কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ড। কিউইদের উইকেটের পতন হয়েছে মাত্র তিনটি।

লক্ষ্য তাড়া করতে নামা নিউজিল্যান্ড পড়ে ভীষণ বিপদে। দলীয় ৫ রানের মাথায়ই ওপেনার ডিন ব্রাউনলির (৪) উইকেট হারায় তারা। কাগিসো রাবাদার বলে কুইন্টন ডি ককের হাতে ক্যাচ তুলে দেন ব্রাউনলি। তবে স্বাগতিক কিউইদের ম্যাচের ফেরার শুরু দ্বিতীয় উইকেটেই। এ যাত্রায় ৭২ রানের পার্টনারশিপ গড়েন গাপটিল ও উইলিয়ামসন।

২১ রান করা উইলিয়ামসনকে সাজঘরের পথ দেখান ইমরান তাহির। কিউই অধিনায়কের এলবিডব্লিউর ফাঁদে ফেরেন প্রোটিয়া এই স্পিনার। তৃতীয় উইকেটে জুটিই মূলত কিউইদের জয়ের বাকি কাজটুকু এগিয়ে দিয়েছে। গাপটিল ও রস টেলরের মধ্যকার জুটিটি ১৮০ রানের। টেলর ৬৬ রান করে তাহিরের শিকারে পরিণত হন।

দলকে জিতিয়ে মাঠ ছাড়েন লুক রনকি ও গাপটিল। রনকি ১ রানে অপরাজিত থাকেন। আর গাপটিলের হার না মানা ইনিংসটি ১৮০ রানের। ১৩৪ বল মোকাবেলা করা তার ঝড়ো ইনিংসটি সাজানো ১৫টি চার ও ১১টি ছক্কায়। ম্যাচসেরাও গাপটিল। দক্ষিণ আফ্রিকার পক্ষে দুটি উইকেট নেন ইমরান তাহির; আর একটি গেছে রাবাদার ঝুড়িতে।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে শুরুতেই বিদায় নেন দক্ষিণ আফ্রিকার ওপেনার ডি কক (০)। এরপর আমলাকে নিয়ে ৬৫ রানে জুটি গড়েন ফাফ ডু প্লেসিস। ব্যক্তিগত ৪০ রানে আমলার বিদায়ের পর ডুমিনিকে সঙ্গে নিয়ে নিজের ২৫তম অর্ধশত তুলে নেন ডু প্লেসিস। তবে ১৫ রানের ব্যবধানে ডুমিনি (২৫), ডু প্লেসিস (৬৭) ও মিলার (১) বিদায় নিলে চাপে পড়ে প্রোটিয়ারা।

এ সময় দলের হাল ধরেন অধিনায়ক ডি ভিলিয়ার্স। ষষ্ঠ উইকেটে মরিসকে সঙ্গে নিয়ে ৫৮ রানে জুটি গড়েন হালের সেরা এই ব্যাটসম্যান। তুলে নেন নিজের ক্যারিয়ারের ৫২তম অর্ধশত। আর শেষ দিকে পারনেল ১২ বলে ২৯ রান করলে ২৭৯ রানের সংগ্রহ পায় দক্ষিণ আফ্রিকা। দলের পক্ষে সর্বোচ্চ ৭২ রান করে অপরাজিত থাকেন অধিনায়ক ডি ভিলিয়ার্স। ৫৯ বলে ৪ টি চার ও ৩ টি ছয়ে এ রান করেন প্রোটিয়া অধিনায়ক।

নিউজিল্যান্ডের পক্ষে দুটি উইকেট লাভ করেছেন জিতান প্যাটেল। একটি করে উইকেট পকেটে পুরেছেন মিচেল স্যান্টনার, ট্রেন্ট বোল্ট, টিম সাউদি, জিমি নিশাম।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.