কলেজ ছাত্রীকে উত্যক্ত করায় শিক্ষার্থীদের বিক্ষোভ

0

মো: সাইফুল উদ্দীন, রাঙামাটি::রাঙামাটি সরকারি কলেজের অনার্স ১ম বর্ষ (বাংলা) বিভাগের ছাত্রী দিপা চাকমাকে বাসের হেলপার উত্যক্ত করায় কলেজ ক্যাম্পাসে বিক্ষোভ করেন সাধারণ শিক্ষার্থীরা।

রোববার সকালে অনার্স ১ম বর্ষের এই শিক্ষার্থী বেতছড়ি থেকে কলেজে বাসে করে আসার সময় ভাড়া নিয়ে হেল্পারের সাথে তর্ক বিতর্ক লেগে যায়। এক পর্যায়ে গাড়ির হেল্পার তাকে উত্যক্ত করাই তিনি কলেজের সামনে নেমে তার সহপাঠিদেরকে বিষয়টি খুলে বলেন পরে সাধারণ শিক্ষার্থীরা গাড়ি আটক করে এবং গাড়ি থেকে হেল্পারকে নামিয়ে আনে। এই সময় কলেজে দায়িত্ব প্রাপ্ত পুলিশ সাধারণ শিক্ষার্থীদের হাত থেকে সে হেল্পারকে হেফাজতে নেয়। পরে সাধারণ শিক্ষার্থীরা কলেজের মূল ফটকে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন । তারপর পরই কোতয়ালী থানা থেকে অতিরিক্ত পুলিশ এসে পরিবেশ শান্ত করেন এবং অভিযুক্ত হেল্পারকে থানায় নিয়ে যায়।

এই প্রসঙ্গে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ সরকারি কলেজ শাখার সাধারণ সম্পাদক নিতিশ চাকমা বলেন, শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়ার বিধান রয়েছে। রাঙামাটির বিভিন্ন দূর্গম এলাকা থেকে শিক্ষার্থীরা শহরের এই সরকারি কলেজে এসে পড়ালেখা করে। তাদের কথা চিন্তা করে সরকারি বিধান অনুসারে হাফ ভাড়া নেওয়ার কথা সকল যানবাহনে। কিন্তু ভাড়াতো বেশি নেয় তার উপরে নারী দেখলে আরো উত্যক্ত করেন।

তিনি আরো বলেন, শিক্ষার্থীদের উপরে এমন আচারণ সহ্য করার মত নয়। তাই আমরা সে হেল্পারকে আইনের হাতে তুলে দিয়েছি। আশা করবো ভবিষ্যতে এমন ঘটনা না হওয়ার জন্য প্রশাসন ব্যবস্থা গ্রহন করবে।

হিল উইমেন্স ফেডারেশন রাঙামাটি সরকারি কলেজ শাখার সভাপতি আশিকা চাকমা বলেন, বিভিন্ন যানবাহনে নারীদেরকে বিভিন্ন ভাবে উত্যক্ত ও লাঞ্চনার শিকার হতে হয়। এমনকি আমিও বেশ কয়েকবার এমন ঘটনার শিকার হয়েছি। এই ধরনের অপৃতিকর ঘটনা কারো কাম্য নয়। তবে গাড়িতে মেয়েরা উঠলে গাড়ির চালক এবং হেল্পারা তাদেরকে ভিন্ন চোখে দেখে। আমরা আশা করবো প্রশাসন এই বিষয়গুলোতে নজর দিবে এবং ভবিষ্যতে এই বিষয়ে আর যেনো না হয় সে জন্য ব্যবস্থা গ্রহন করবে।

রাঙামাটি কোতয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো: রশিদ জানান, হেল্পারের সাথে গাড়ির ভাড়া নিয়ে সেই শিক্ষার্থীর মধ্যে বারাবারি হয়েছে। পরে কলেজের অন্য সকল শিক্ষার্থীরা বিক্ষোভ করলে আমরা সেখান থেকে হেল্পারকে কোতয়ালী থানায় নিয়ে আসি। পরে তাদের উভয়ের মধ্যে সমঝতা করে হেল্পারকে ছেড়ে দেওয়া হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.