রাঙ্গামাটিতে মাস ব্যাপি তাঁত ও পাট মেলা শুরু

0

মো: সাইফুল উদ্দীন, রাঙামাটি::সোনালী আঁশ পাটের ঐতিহ্য ফিরে আনতে আমাদের সকলকে কাজ করতে হবে। বাংলাদেশকে এক সময় এই পাটের জন্য বিদেশী দেশরা চিহ্নত করতো। তাই এই পাটকে আমরা সোনালী আঁশ বলে থাকি। পাটের সেই দিনগুলো ফিরিয়ে আনতে রাঙামাটি জেলা পরিষদ হতে পাট চাষীদের সুদমুক্ত ঋণ প্রদান করা হবে জানিয়েছেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান বৃষ কেতু চাকমা।

রবিবার বিকেলে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সহযোগিতায় ও রাঙামাটি উদ্যেক্তা উন্নয়ন পরিষদের আয়োজনে জিমনেসিয়াম মাঠে আয়োজিত মাসব্যপী তাঁত বস্ত্র ও হস্তশিল্প মেলার উদ্ধোধনী বক্তব্যে তিনি এসব কথা বলেন।
উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের উপদেষ্ঠা মন্ডলীর সদস্য মোঃ শাহজাহান মোল্লা, বিআইডিডি’র চেয়ারম্যান সুব্রত রাহা, আশিকা মানবিক উন্নয়ন কেন্দ্রের নির্বাহী পরিচালক বিপ্লব চাকমা।

প্রধান অতিথির বক্তব্যে জেলা পরিষদের চেয়ারম্যান বৃষ কেতু চাকমা আরো বলেন, বর্তমানে কৃষকরা পাটের সঠিক মূল্য না পাওয়ায়, পাট চাষের প্রতি দিন দিন আগ্রহ হারাচ্ছে। এর ফলে দেশে পলিথিন এর ব্যবহার দিন দিন যেমন বেড়েছে তেমনি চাষীরা তামাক চাষে উৎসাহিত হচ্ছে। পার্বত্য জেলায় বর্তমানে এই তামাক চাষ দেখা যাচ্ছে। যার কারণে জুম চাষ থেকেও কৃষকরা দূরে চলে যাচ্ছে। তিনি তামাক চাষে নিরুৎসাহিত করে পাট চাষে চাষীদের উদ্বুদ্ধ করতে কৃষি বিভাগকে উদ্দ্যেগ গ্রহনের আহ্বান জানান।

উদ্ধোধন শেষে অতিথিরা মেলায় বিভিন্ন স্টলগুলো পরিদর্শন করেন। মাসব্যাপী এ মেলায় পাটজাতীয় পণ্যসামগ্রী, টেক্সটাইল, হস্তশিল্প’সহ বিভিন্ন প্রকারের মালামাল নিয়ে মোট ৫০টি স্টল বসেছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.