আইসিসি থেকে সরে দাঁড়ালেন শশাঙ্ক মনোহর

0

স্পোর্টস ডেস্ক::আইসিসির প্রথম স্বাধীন চেয়ারম্যান হিসেবে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছিলেন ভারতের শশাঙ্ক মনোহর। কিন্তু এক বছর যেতে না যেতেই সরে দাঁড়ালেন ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সাবেক এই প্রধান। আইসিসির প্রধান নির্বাহী ডেভিড রিচার্ডসনকে এক চিঠি লিখে এ সিদ্ধান্ত জানিয়েছেন মনোহর।

২০১৬ সালের মে মাসে আইসিসির সভাপতি নির্বাচিত হয়েছিলেন মনোহর। এ জন্য সে সময় বিসিসিআইর সভাপতির পদ থেকে পদত্যাগ করেছিলেন তিনি। কিন্তু দুই বছরের মেয়াদ অর্ধেক পূর্ণ হওয়ার আগেই সরে দাঁড়ালেন আইসিসি থেকেও।

২০১৪ সালে ক্রিকেটবিশ্বে নিজেদের আধিপত্য প্রতিষ্ঠার যে পরিকল্পনা ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড মিলে করেছিল, তার ঘোর বিরোধী ছিলেন মনোহর। আইসিসির চেয়ারম্যানের দায়িত্ব নেওয়ার পর তিনি শুরু করেন ক্ষমতা বিকেন্দ্রীকরণের প্রক্রিয়া। বাতিল করে দেন ২০১৪ সালের সেই কুখ্যাত ‘তিন মোড়ল’ পরিকল্পনা। এ বছরের ফেব্রুয়ারিতে নতুন একটি সংবিধানের নীতিমালা প্রস্তুত করেছিল আইসিসি। সে ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার কথা ছিল এপ্রিলে আইসিসির পরবর্তী বোর্ড মিটিংয়ে। কিন্তু তার আগেই চেয়ারম্যানের পদ থেকে পদত্যাগ করলেন মনোহর।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.