সচেতনতা ভূমিকম্প মোকাবেলায় সর্বোত্তম উপায়

0

নিজস্ব প্রতিবেদক::সচেতনতা, প্রশিক্ষণ ও প্রস্তুতি ভূমিকম্পসহ অন্যান্য দুর্যোগ মোকাবেলায় সর্বোত্তম উপায় বলে অভিমত প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

বুধবার(১৫ মার্চ) চট্টগ্রাম বিভাগীয় কমিশনারের সভাকক্ষে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর আয়োজিত “সচেতনতা, প্রশিক্ষণ ও প্রস্তুতি ভূমিকম্পসহ অন্যান্য দুর্যোগ মোকাবেলার সর্বোত্তম উপায়” শীর্ষক সেমিনারে বক্তরা এ অভিমত প্রকাশ করেন।
অতিরিক্ত সচিব ও বিভাগীয় কমিশনার সৈয়দা সারোয়ার জাহান সেমিনারে প্রধান অতিথির বক্তৃতা করে। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের পরিচালক লে. কর্নেল মোহাম্মদ মোশাররফ হুসেন।
প্রধান অতিথি বলেন, ভূমিকম্পসহ যেকোন দুর্যোগ মোকাবেলায় সচেতনতা ও যথাযথ প্রশিক্ষণের প্রয়োজন রয়েছে। শিল্পকারখানাসহ আবাসিক ভবনগুলো পরিকল্পিতভাবে এবং বিল্ডিং কোড মেনে নির্মাণ করা উচিত। তিনি বলেন, রানা প্লাজার মতো অনাকাঙ্খিত ঘটনা যাতে আর না ঘটে সে বিষয়ে আমাদের সজাগ থাকতে হবে। স্কুল-কলেজের পাঠ্য বিষয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ভূমিকম্প পূর্ববর্তী এবং পরবর্তী করণীয় বিষয়গুলো আরো বিস্তৃতভাবে তুলে ধরতে হবে।
সেমিনারে বক্তরা বলেন, ভূমিকম্প দুর্যোগ মোকাবেলায় ঘরে উঁচু ডাইনিং টেবিল খাট বা অন্য টেবিল রাখতে হবে যাতে ভূমিকম্পের সময় আত্মগোপন করা যায়, কাঠের আলমারিসহ অন্যান্য আসবাবপত্র এমনভাবে তৈরি করতে হবে যেন তা ভূমিকম্পের সময় হেলে না পড়ে, পাইপলাইনের পরিবর্তে সিলিন্ডার গ্যাস ব্যবহার করতে হবে, অগ্নিকান্ডের সময় পানির সহজলভ্যতার জন্য পর্যাপ্ত জলাধার বা পানি সংরক্ষণাগারের ব্যবস্থা করতে হবে। পাশাপাশি শিক্ষার্থীদের এ জাতীয় দুর্যোগ মোকাবেলায় প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে।
চট্টগ্রাম প্রকৌশল বিশ্ব বিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. ইঞ্জিনিয়ার মো. জাহাঙ্গীর আলম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ইকবাল সরোয়ার, জেলা প্রশাসক মো. সামসুল আরেফিন, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর চট্টগ্রামের উপ-পরিচালক মো. আবদুস ছাত্তার মন্ডল সেমিনারে বক্তৃতা করেন।সেমিনারে বিভিন্ন সরকারি দপ্তরের প্রায় পঞ্চাশজন কর্মকর্তা অংশ গ্রহন করে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.