বিজ্ঞানমনষ্ক জাতি গঠনের পথিকৃৎ ড. জামাল নজরুল

0

নিজস্ব প্রতিবেদক::প্রখ্যাত বিজ্ঞানী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ইমেরিটার্স ড. জামাল নজরুল ইসলামের চতুর্থ মৃত্যুবার্ষিকী উপলক্ষে “অধ্যাপক ড. জামাল নজরুল ইসলাম-এক বিস্ময়কর প্রতিভা” শীর্ষক সেমিনার অদ্য (১৫ মার্চ) সকাল ১০ টায় নগরীর পরমাণু শক্তি কেন্দ্র, চট্টগ্রাম’র কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়।

অধ্যাপক ড. জামাল নজরুল ইসলাম স্মরণ কমিটির আহ্বায়ক ও সমাজ সংগঠক মুহাম্মদ মহসীন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জামাল নজরুল ইসলাম গণিত ও ভৌত বিজ্ঞান গবেষণা কেন্দ্রের প্রাক্তন পরিচালক ড. মো: আবুল মনসুর চৌধুরী।

বক্তারা বলেন, বিজ্ঞান ও দর্শনের উৎকর্ষ সাধন ও একটি সমতা ভিত্তিক মানবিক সমাজ গড়ার ক্ষেত্রে অধ্যাপক ড. জামাল নজরুল ইসলামের নিরন্তর প্রচেষ্টা অবিস্মরণীয়। তিনি গণিত ও পদার্থ নিয়ে গবেষণা ক্ষেত্রে বিশেষ খ্যাতি অর্জন করেন। বিশেষত: জটিল গাণিতিক তত্ত্বের সহজ পন্থা উদ্ভাবন, কিছু গাণিতিক সূত্রের আবিষ্কার, মহাকাশের উদ্ভব ও পরিণতি বিষয়সহ বিজ্ঞানের অনেক ক্ষেত্রে মৌলিক গবেষণায় তাঁর দক্ষতা ও মেধা বিশ্বে বিরল। বহুগুণাবলীতে সমৃদ্ধ এই আদর্শ মানুষ সংস্কৃতির বিভিন্ন ক্ষেত্র ছাড়াও পরিবেশ-প্রকৃতি চিন্তা, অসাম্প্রদায়িকতার প্রসার, সর্বোপরি বিজ্ঞানমনষ্ক জাতি গঠন ও জ্ঞানভিত্তিক মূল্যবোধ সম্পন্ন সমাজ নির্মাণে পথিকৃৎ। শুধুমাত্র প্রবল স্বদেশ উন্নতির চিন্তায় ড. জামাল নজরুল বিশ্বখ্যাত কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের সোয়া লাখ টাকা বেতনের অধ্যাপনা ছেড়ে ১৯৮৪ সালে মাত্র তিন হাজার টাকা বেতনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে যোগদান করেন যা তাঁর নতুন প্রজন্মের জন্য অনুকরণীয় দৃষ্টান্ত। তিনি যেমনি ছিলেন উন্নতমানের গবেষক তেমনি তাঁর দর্শন ও বিভিন্ন বিষয়ে জ্ঞানের গভীরতা ছিল অত্যন্ত প্রখর। তাঁর সাহিত্য সংগীত এবং শিল্পকলার প্রতিভা ছিল অতুলীয়। তাঁর গান-বাজনা না শুনলে, চিত্রাংকন না দেখলে, কেউ কল্পনাও করতে পারবেন না যে তিনি কত উন্নতমানের শিল্পী। ড. জামাল নজরুল ইসলামের একাধিক বই কেমব্রিজ বিশ্ববিদ্যালয়সহ বিশ্বের একাধিক বিশ্ববিদ্যালয় হতে বিভিন্ন ভাষায় অনুদিত হয়েছে।

সংগঠক নোমান উল্লাহ বাহারের সঞ্চালনায় অনুষ্ঠিত সেমিনারে প্যানেল আলোচনায় অংশ নেন অর্থনীতিবিদ ও ইস্ট ডেল্টা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সিকান্দর খান, বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও রসায়নবিদ অধ্যাপক ড. সরোজ কান্তি সিংহ হাজারী, পরমাণু শক্তি কেন্দ্র, চট্টগ্রাম’র পরিচালক মাসুদ কামাল।

সেমিনারে বিশেষ অতিথি ছিলেন, ইতিহাসবিদ ও অধ্যাপক ড. জামাল নজরুল ইসলামের সহধর্মিনী অধ্যাপক সুরাইয়া নজরুল ইসলাম, বাংলাদেশ সরকারের প্রাক্তন যুগ্ম সচিব ড. জয়নাব বেগম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যা বিভাগের অধ্যাপক ড. একেএম মাঈনুল হক মিয়াজী, ঢাকা পরমাণু শক্তি কমিশনের প্রিন্সিপাল সাইন্টিফিক অফিসার ড. শাকিলুর রহমান, বাগদাদ গ্রুপ অব কোম্পানীর চেয়ারম্যান শিল্পপতি ফেরদৌস খান আলমগীর, ন্যাশনাল ইন্সটিটিউট অব টেকনোলজির চেয়ারম্যান আহসান হাবীব, সাউথ এশিয়ান কলেজের সিইও আবদুল্লাহ আল মামুন, ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশ’র পরিচালক রোটারিয়ান আসিফ আহমেদ মৃধা, এনু মিয়া-আয়েশা খাতুন ফাউন্ডেশনের প্রধান সমন্বয়ক শফিকুল ইসলাম রাহী, আল্লামা রুমী সোসাইটির মহাসচিব সৈয়দ মুহাম্মদ সিরাজদৌল্লা, পূর্বাশার আলো’র প্রতিষ্ঠাতা আতিকুর রহমান আতিক, বঙ্গবন্ধু শিশু-কিশোর মেলা চট্টগ্রাম দক্ষিণ জেলার সভাপতি ইঞ্জিনিয়ার সৈয়দ মোরশেদ উল্লাহ, মাওলানা হোসেন মুরাদ, কবি মিফতাহুল ইসলাম প্রমুখ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.