ইসরাইল বর্ণবাদী রাষ্ট্র: জাতিসংঘ

0

আন্তর্জাতিক ডেস্ক::জাতিসংঘের পশ্চিম এশিয়া বিষয়ক অর্থনৈতিক ও সামাজিক কমিশনের প্রতিবেদনে ইসরাইলকে বর্ণবৈষম্যবাদী রাষ্ট্র হিসেবে বর্ণনা করা হয়েছে । কমিশনের ওই প্রতিবেদনের ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে ইসরাইল।

অন্যদিকে ইসরাইলকে বর্ণবৈষম্যবাদী রাষ্ট্র আখ্যা দেয়া সেই প্রতিবেদন প্রত্যাহারের দাবি জানিয়েছে বন্ধুরাষ্ট্র যুক্তরাষ্ট্র। আগেও বিভিন্ন সময়ে  ইসরাইলকে এই সমালোচনা শুনতে হয়েছে। তবে এই প্রথমবার জাতিসংঘের কোন সংস্থা দেশটিকে বর্ণবৈষম্যবাদী রাষ্ট্র হিসেবে আখ্যা দিলো।

পশ্চিম এশিয়ার ১৮ টি আরব দেশ নিয়ে গঠিত জাতিসংঘের পশ্চিম এশিয়া বিষয়ক অর্থনৈতিক ও সামাজিক কমিশনের প্রতিবেদনে বলা হয়েছে, ‘ইসরাইল, ফিলিস্তিনি জনগণের উপর এক ধরনের বর্ণবৈষম্যমূলক শাসন ব্যবস্থা কায়েম করেছে।’

কমিশনের প্রধান রাইমা খালাফ বলেন এই প্রতিবেদনে স্পষ্ট করে বলা হয়েছে যে, ইসরাইল ফিলিস্তিনি জনগণের উপর নিপীড়ন চালাচ্ছে। সদস্য দেশগুলোর অনুরোধে প্রতিবেদনটি প্রস্তুত করা হয়েছে বলে জানান রাইমা।

ক্ষুব্ধ প্রতিক্রিয়া ইসরাইল সরকার বলছে, মধ্যপ্রাচ্যে তারাই একমাত্র গণতান্ত্রিক দেশ এবং এই প্রতিবেদনের মাধ্যমে তাদের এই অবস্থানকে ক্ষুণ্ণ করার চেষ্টা চালানো হচ্ছে। এটিকে নাৎসি কায়দায় অপপ্রচার বলেও উল্লেখ করেছে ইসরাইল।

অন্যদিকে যুক্তরাষ্ট্র এই প্রতিবেদন প্রত্যাহারের দাবি জানিয়েছে। যদিও জাতিসংঘ সদর দপ্তর থেকে বলা হচ্ছে এমন রিপোর্ট প্রকাশের আগে তাদের সঙ্গে পরামর্শ করা হয়নি। সংস্থাটির মুখপাত্র জানিয়েছেন এই প্রতিবেদন মহাসচিব আন্তোনিয় গুতেরেসের মতামতের প্রতিফলন নয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.