ট্রাম্প-মার্কেল বৈঠক

0

আন্তর্জাতিক ডেস্ক::জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলের ফোনেও আড়িপাতার চেষ্টা করেছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। শুক্রবার ওয়াশিংটন সফররত মারকেলকে উদ্দেশ্য করে এমনটিই মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

শুক্রবার ওয়াশিংটনে ন্যাটো জোট এবং দ্বি-পাক্ষিক বাণিজ্যিক সম্পর্ক নিয়ে আলাপ করেন ট্রাম্প ও মার্কেল। এরপর এক যৌথ সংবাদ সম্মেলনে অংশ নেন তারা। সেসময় নিজের এবং মেরকেলের টেলিফোনে আড়িপাতার কথা নিয়ে ঠাট্টা করেন ট্রাম্প। তিনি বলেন, ‘একটি ক্ষেত্রে সম্ভবত আপনার সঙ্গে আমার মিল রয়েছে।’ পুরো হলরুমে তখন হাস্যকর পরিস্থিতি তৈরি হয়েছিল। এসময় মার্কেল ট্রাম্পের দিকে ব্যাঙ্গাত্মক দৃষ্টিতে তাকান।

সাবেক প্রেসিডেন্ট ওবামার শাসনামলে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো মার্কেলের টেলিফোনে আড়ি পাতে বলে খবর বের হয়; যা সেসময় জার্মানিকে প্রচণ্ড ক্ষুব্ধ করে তোলে। কিন্তু সম্প্রতি ট্রাম্প টাওয়ারে ওবামা আড়ি পেতেছিলেন বলে ট্রাম্প যে অভিযোগ তুলেছেন, তা মানতে নারাজ রিপাবলিকান ও ডেমোক্রেট উভয় দলের কংগ্রেস নেতারা।

এদিকে বৃহস্পতিবার শন স্পাইসার ফক্স নিউজকে দেয়া সাক্ষাৎকারে দাবি করেন, ২০১৬ সালের নির্বাচনের সময় তৎকালীন প্রেসিডেন্ট বারাক ওবামার অনুরোধে ব্রিটিশ গোয়েন্দা সংস্থাগুলো ট্রাম্প টাওয়ারের টেলিফোনে আড়ি পেতেছিল। তবে এ বিষয়ে তিনি কোনো তথ্যপ্রমাণ দেখাতে পারেনি।

স্পাইসারের বক্তব্যের বিরুদ্ধে লন্ডন তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছে এবং এর জের ধরে লন্ডনের কাছে ক্ষমাও চেয়েছে ওয়াশিংটন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.