বিল্ডিং কোড মেনে স্থাপনা নির্মাণের আহ্বান সিটি মেয়রের

0

নিজস্ব প্রতিবেদক::দুর্যোগজনিত ক্ষয়ক্ষতি কমানোর জন্য সঠিক প্রস্তুতি ও যথাযথ বিল্ডিং কোড মেনে স্থাপনা নির্মাণ করার আহ্বান জানিয়েছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন ।

মঙ্গলবার (২১ মার্চ) সকালে নগরীর এনায়েত বাজার মহিলা কলেজ প্রাঙ্গণে আয়োজিত ভূমিকম্প ও অগ্নিনির্বাপন উদ্ধার বিষয়ে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সহায়তায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বিভাগের টেকনিক্যাল সাপোর্টে দুযোর্গ মোকাবেলায় আয়োজিত মহড়া অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র এসব কথা বলেন।

তিনি বলেন, এ বছর আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবসের প্রতিপাদ্য হচ্ছে- ‘দুর্যোগ ঝুঁকি কমাতে হলে, কৌশলসমূহ বলতে হবে’। এই দিবসের বিভিন্ন কার্যক্রমের অংশ হিসেবে আজকের এই মহড়ার আয়োজন করা হয়। মেয়র আরও বলেন, চট্টগ্রাম নগরীতে ভূমিকম্পে ব্যাপক ক্ষতির আশংকা করা হয়ে থাকে। যেহেতু ভূমিকম্পের ফলে ঘরবাড়ি বিধ্বস্ত হয়ে এবং ভারী জিনিসপত্রের নীচে চাপা পড়ে লোকজন হতাহত হয়। এজন্য যথাযথ বিল্ডিং কোড মেনে স্থাপনা নির্মাণ করলে ভূমিকম্পের ক্ষয়ক্ষতি অনেকাংশে হ্রাস করা সম্ভব।

তিনি আরো বলেন, দূর্যোগ বলে কয়ে আসেনা। প্রাকৃতিক দূর্যোগ এর চেয়ে ভয়ানক হলো অগ্নিকান্ডের ঘটনা। কোন জায়গায় আগুন লাগলে দ্রুত আয়ত্বে আনতে না পারলে মুহুর্তে যাবতীয় সম্পদ পূড়ে ছায় হয়ে যায় আর মানুষের জীবন হানি ঘটে। তাই আগুন লাগার সাথে সাথে ফায়ার সার্ভিসে খবর দেয়ার আহবান জানান মেয়র।

সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মানে সন্ত্রাস ও জঙ্গীবাদকে রুখতে হবে। জঙ্গীবাদের আক্রমন থেকে কিভাবে নিজেকে রক্ষা করা যায় সে ব্যাপারেও এ মহড়া অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং জঙ্গীবাদের বিরুদ্ধে মানুষকে সচেতন করে তুলে। বিপদকালীন সময়ে ভির করে উদ্বার তৎপরাতায় প্রতিবন্ধকতার সৃষ্টি না করে উদ্ধার কর্মীদের সহযোগিতা করার আহবান জানান মেয়র।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এনায়েত বাজার মহিলা কলেজ এর অধ্যক্ষ তহুরিন সবুর। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কাউন্সিলর সলিম উল্লাহ বাচ্চু, ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আবুল হোসেন,ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স চট্টগ্রাম এর উপ-পরিচালক আবদুস সত্তার মন্ডল। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী, কাউন্সিলর গিয়াস উদ্দিন, শৈবাল দাশ সুমন,সালেহ আহমদ চৌধুরী, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর আবিদা আজাদ, নির্বাহী ম্যাজিষ্ট্রেট যুথিকা সরকার সহ অন্যরা। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স চট্টগ্রাম এর ষ্টেশন অফিসার নিউটন দাশের উপস্থাপনায় মহড়া পরিচালনা করেন সহকারী পরিচালক পরিমল চন্দ্র কুন্ড। মহড়ায় এনায়েত বাজার মহিলা কলেজ এর ছাত্রী ও বিভিন্ন ওয়ার্ডের স্বেচ্ছাসেবকগন অংশগ্রহণ করেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.