চট্টগ্রামে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত

0

সিটিনিউজবিডি ডেস্ক :   যথাযোগ্য মর্যাদা, ভাবগাম্ভির্য ও উৎসবমূখর পরিবেশে বন্দর নগরী চট্টগ্রামে উদযাপিত হয়েছে ২৬ মার্চ- মহান স্বাধীনতা ও জাতীয় দিবস।

দিবসটি পালন উপলক্ষে চট্টগ্রাম জেলা প্রশাসনসহ বিভিন্ন রাজনৈতিক দল, বেসরকারি ও স্বেচ্চাসেবী সংগঠনসমূহ বর্ণাঢ্য কর্মসূচীর উদ্যাপন করে।

চট্টগ্রাম জেলা প্রশাসনের উদ্যোগে স্বাধীনতা দিবসের কর্মসূচী শুরু হয় দিবসের প্রথম প্রহরে কোর্ট হিলে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে। সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি বেসরকারি ভবনসমূহে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

দিবসের মূল কর্মসূচী শুরু হয় নগরীর প্যারেড ময়দানে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে। বিভাগীয় কমিশনার মো: রুহুল আমীন জাতীয় সংগীতের মাধ্যমে জাতীয় পতাকা উত্তোলন করেন।

পরে বাংলাদেশ পুলিশ, আনসার- ভিডিপি, কারারক্ষী ফায়ার সার্ভিস, বিএনসিসি, স্কাউটস বিভিন্ন স্কুল কলেজ মাদ্রাসার শিক্ষার্থীগণ কুচকাওয়াজ ও শরীর চর্চা প্রদর্শন করে। বিভাগীয় কমিশনার কূচকাওয়াজে অভিবাদন গ্রহন করেন।

এ সময় অন্যান্যের মধ্যে ডিআইজি মো: সফিকুল ইসলাম, মেট্রোপলিটন পুলিশ কমিশনার ইকবাল বাহার, জেলা প্রশাসক মো. সামসুল আরেফিন, পুলিশ সুপার নুরে আলম মিনাসহ উর্ধ্বতন সরকারি কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

স্বাধীনতা দিবসের অন্যান্য অনুষ্ঠানের মধ্যে ছিল হাসপাতাল জেলখানা এতিমখানা শিশু পরিবার ভবঘুরে প্রতিষ্ঠান ও শিশু কেন্দ্রসমুহে উন্নতমানের খাবার পরিবেশন, মহিলাদের ক্রীড়ানুষ্ঠান, জাতির শান্তি সমৃদ্ধি ও অগ্রগতি এবং মুক্তিযুদ্ধে শহীদদের রুহের শান্তি কামনায় মসজিদ মন্দির গীর্জা, প্যাগোডা ও অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ মোনাজাত ও প্রার্থনা, সিনেমা হল সমূহে বিনা টিকিটে ছাত্র-ছাত্রীদের জন্য মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্র ও সকল উন্মুক্ত স্থানে মুক্তিযুদ্ধ বিষয়ক প্রামান্য চলচ্চিত্র প্রদর্শনী, জেলা ও উপজেলা সদরে ছাত্র-ছাত্রী সমাবেশ, ক্রীড়া অনুষ্ঠান টি-টুয়েন্টি ক্রিকেট ম্যাচ, কাবাডি ও হা ডু ডু খেলার আয়োজন, প্রীতি ফুটবল প্রতিযোগিতা, শিশু পার্ক যাদুঘর ও চিড়িয়াখানা শিশুদের জন্য সকাল-সন্ধ্যা উন্মুক্ত রাখা ও বিনা টিকিটে প্রদর্শনীর ব্যবস্থাকরণ, ক্যাবল অপারেটর কর্তৃক মুক্তিযুদ্ধভিত্তিক চলচিত্র প্রদর্শন, চিত্রাংকন প্রতিযোগিতা, সুখী ও সমৃদ্ধ বাংলাদেশ গঠনের লক্ষ্যে ডিজিটাল প্রযুক্তির সর্বজনীন ব্যবহার শীর্ষক আলোচনা সভা সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.