নেদারল্যান্ড কোচ বরখাস্ত

0

খেলাধুলা : বিশ্বকাপ বাছাইপর্বে বুলগেরিয়ার কাছে রোববার ২-০ গোলে পরাজিত হয়ে চূড়ান্ত পর্বের আশা অনেকটাই ক্ষীণ হয়ে গেছে বিশ্বের অন্যতম সেরা ফুটবল দল নেদারল্যান্ডের। এই ব্যর্থতায় জাতীয় দলের কোচ ড্যানি ব্লিন্ডকে বরখাস্ত করেছে নেদারল্যান্ড ফুটবল ফেডারেশন।

২০১৫ সালে জুলাইয়ে গাস হিডিঙ্কের স্থলাভিষিক্ত হয়েছিলেন ৫৫ বছর বয়সী ব্লিন্ড। কিন্তু গতকালকের পরাজয়ের পরে ইউরোপীয়ান বাছাইপর্বে গ্রুপ-এ’তে চতুর্থ স্থানে নেমে গেছে ডাচরা। টেবিলের শীর্ষে থাকা ফ্রান্সের থেকে ৬ পয়েন্ট পিছিয়ে আছে নেদারল্যান্ড। ২০১৮ রাশিয়া বিশ্বকাপে শুধুমাত্র গ্রুপ বিজয়ীরা সরাসরি খেলার সুযোগ পাবে।

বরখাস্তের এই সিদ্ধান্তে দারুন হতাশ ব্লিন্ড বলেছেন, বুলগেরিয়ায় আমরা সঠিক পথেই ছিলাম। কিন্তু শেষ পর্যন্ত ম্যাচের ফলাফল আমাদের অনুকুলে ছিল না। মঙ্গলবার এ্যামাস্টারডামে ইতালির বিপক্ষে প্রীতি ম্যাচে ব্লিন্ডের সহকারী ফ্রেড গ্রিম কোচের দায়িত্ব পালন করবে বলে ডাচ ফুটবল ফেডারেশন জানিয়েছে। এ সম্পর্কে ফেডারেশনের এক বিবৃতিতে বলা হয়েছে, ড্যানির প্রতি আমাদের পূর্ণ শ্রদ্ধা রয়েছে। কিন্তু নেতিবাচক ফলাফলের জন্য ও বিশ্বকাপে বাছাইপর্বে বাঁধা পেরুতে সমস্যার কারনে আমরা এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছি। তিনবারের বিশ্বকাপ রানার্স-আপ নেদারল্যান্ড ইউরো ২০১৬’র চূড়ান্ত পর্বেও খেলতে ব্যর্থ হয়েছিল।

দলের তারকা মিডফিল্ডার ওয়েসলি স্নাইডার বলেছেন, রাশিয়ায় খেলতে যাওয়াই এখন আমাদের জন্য কঠিন হয়ে গেছে। ইউরো ফাইনালের পরে এবার বিশ্বকাপ থেকেও ছিটকে পড়লে তা বিশ্বের অন্যতম সফল ফুটবল জাতি হিসেবে চরম হতাশারই হবে। ২০১০ বিশ্বকাপের ফাইনালে নেদারল্যান্ড স্পেনের কাছে পরাজিত হয়ে রানার্স-আপ হয়েছিল। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে তারা তৃতীয় স্থান পায়।

নেদারল্যান্ডের অধিনায়ক আরিয়েন রবেন করেছেন সোফিয়াতে পরাজয় একটি দু:স্বপ্নের মত। ৩৩ বছর বয়সী বায়ার্ন মিউনিখের এই উইঙ্গার বলেছেন, এটা সত্যিই দু:খজনক, প্রথমার্ধটা হতাশাজনক ছিল।
প্রথম ২০ মিনিটেই দুই গোল করে বুলগেরিয়া এগিযে যায়। দুটি গোলই করেছেন স্পাস ডেলেভ। বিবিসি স্পোর্টস।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.