ট্রাম্প জামাতাকে জিজ্ঞাসাবাদ

0

আন্তর্জাতিক ডেস্ক::জিজ্ঞাসাবাদের মুখোমুখি হচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা জেয়ার্ড কুশনার। ট্রাম্পের একান্ত সহায়তাকারী কুশনারকে জিজ্ঞাসাবাদ করবে মার্কিন তদন্ত কমিটি। রাশিয়ার সঙ্গে মার্কিন সংযোগের সত্যতা খতিয়ে দেখার জন্য তাকে জিজ্ঞাসাবাদ করা হবে। রাশিয়ার একটি ব্যাংক সোমবার জানিয়েছে, তাদের বেশ কয়েকজন কর্মকর্তার সঙ্গে সাক্ষাৎ করেছিলেন কুশনার। খবর বিবিসির।

কিসলিয়াকের সঙ্গে বৈঠক করা ছাড়াও রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন উন্নয়ন ব্যাংকের প্রধানের সঙ্গেও সাক্ষাৎ করেছিলে বলে কুশনারের বিরুদ্ধে অভিযোগ উঠেছে। সম্প্রতি ট্রাম্প প্রশাসন এ বৈঠকের কথা স্বীকার করেছে।

ডিসেম্বরের শুরুর দিকে রুশ রাষ্ট্রদূত কিসলিয়াক ও জ্যারেড কুশনারের মধ্যে এ বৈঠক হয়েছিলো। এ বৈঠক আয়োজিত হয়েছিল ট্রাম্পের ব্যবসা প্রতিষ্ঠান ট্রাম্প টাওয়ারেই। ট্রাম্পের নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিনও ওই বৈঠকে উপস্থিত ছিলেন। রুশ ঘনিষ্ঠতার অভিযোগে ট্রাম্পের নিরাপত্তা উপদেষ্টার দায়িত্ব থেকে পদচ্যুত হন তিনি।

রাশিয়া-মার্কিন সংযোগ নিয়ে কুশনার নিজেই সিনেট তদন্ত কমিটির মুখোমুখি হতে চেয়েছেন বলে হোয়াইট হাউস এক বিবৃতিতে জানিয়েছে। রাশিয়ার ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে দুবার বৈঠক করেছেন কুশনার। সেই বৈঠক প্রসঙ্গে সিনেট কমিটি তার কাছে জানতে চাইবে।

গত বছরের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ নিয়ে ওই তদন্ত চলছে। মার্কিন গোয়েন্দা সংস্থার বিশ্বাস, প্রেসিডেন্ট নির্বাচনের হিলারি ক্লিনটনকে হারিয়ে ট্রাম্পকে সাহায্য করতেই রাশিয়া হ্যাকিংয়ের ঘটনা ঘটিয়েছে।

যদিও এ অভিযোগ বরাবরই রাশিয়া অস্বীকার করে আসছে। আর ট্রাম্প এ ধরণের সংবাদকে ‘ভুয়া খবর’ বলে আখ্যা দিয়েছেন।

তারপরও হ্যাকিংয়ের বিষয়ে দুটি কংগ্রেশনাল তদন্ত কমিটির পাশাপাশি মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই তদন্ত চালিয়ে যাচ্ছে।

হোয়াইট হাউসের মুখপাত্র শন স্পিসার জানান, নির্বাচনের সময় তার যে কর্মকাণ্ড, তিনি যে দোষী নন সে বিষয়টি খতিয়ে দেখা হবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.