রাঙামাটিতে ‘সোশ্যাল মিডিয়া সংলাপ’

0

মো: সাইফুল উদ্দীন, রাঙামাটি::রাঙামাটির প্রধানতম নিদর্শন কাপ্তাই লেককে ঘিরে পরিবেশ ও পর্যটন বান্ধব করার লক্ষ্যে রাঙামাটি জেলা প্রশাসনের আয়োজনে ‘সোশ্যাল মিডিয়া সংলাপ’ অনুষ্ঠিত হয়েছে।

বুধবার বিকালে জেলা প্রশাসনের কার্যালয়ের সম্মেলন কক্ষে এই সভা অনুষ্ঠিত হয়।

এতে রাঙামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মানজ্জারুল মান্নান’র সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন মন্ত্রি পরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো: মোস্তাফিজুর রহমান। কেন্দ্রীয় মন্ত্রি পরিষদ থেকেও বিভিন্ন সচিবগণ ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগ দেন এই সংলাপে। সংলাপে রাঙামাটির বিভিন্ন সরকারি কার্যালয়ের কর্মকর্তা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান, সুশিল সমাজের নেতৃবৃন্দ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকা, শিক্ষার্থীবৃন্দ, সমাজ সেবা মুলক সংগঠনের নেতৃবৃন্দ অংশগ্রহন করেন।
মুক্ত আলোচনার মাধ্যমে কাপ্তাই হ্রদের বিভিন্ন সমস্যা এবং এই সমস্যা সমাধানে প্রশাসনসহ সাধারণ নাগরিক এবং যুব সমাজের ঐক্যবদ্ধ ভূমিকা বিষয়ে আলোচনা করা হয়।সংলাপে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রি পরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো: মোস্তাফিজুর রহমান বলেন, সরকার রাঙামাটির বিষয়ে খুবই আন্তরিক। সরকার চাচ্ছে পার্বত্য এলাকা রাঙামাটির বিভিন্ন সমস্যা সমাধান করে অত্র এলাকার সার্বিক উন্নয়ন সাধন করতে।
তিনি আরো বলেন, রাঙামাটির প্রধান নিদর্শন হচ্ছে কাপ্তাই লেক, এই লেককে ঘিরে রয়েছে হাজারো মানুষের জীবনযাপন। তাই এই লেককে আরো সুন্দর এবং পরিবেশ বান্ধব করতে যে কোন ভালো উদ্দ্যোগ গ্রহন করলে সরকার অত্র এলাকার মানুষের পাশে থাকবে। কাজের ক্ষেত্রে যে কোন বাধা আসলে সেই বাধা ভেঙ্গে দিয়ে কাজ এগিয়ে নেওয়ার জন্য সরকারকে পাশে পাবেন বলেও জানান তিনি।
‘কাপ্তাই লেক দূর্ষণ মুক্ত করা একটি জাতীয় ইশু’ দাবী করে তিনি বলেন, কাপ্তাই হ্রদকে আমরা দূর্ষণ মুক্ত করে এটাকে ঘিরে নানান পরিকল্পনা করতে পারলে এই হ্রদ আমাদের দেশের জন্য অনেক বড় একটি সফলতা বয়ে আনবে। কাপ্তাই হ্রদ দূর্ষণ মুক্ত করা একটি জাতীয় ইশু হয়ে দাঁড়িয়েছে। আমরা জানি জাতির বিভিন্ন ক্রান্তিকালে যুবকরা সামনের দিয়ে এগিয়ে এসেছে। তাই এই ক্ষেত্রেও যুব সমাজকে রাখতে হবে অগ্রণী ভূমিকা। তাদেরকে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে কাপ্তাই হ্রদ দুর্ষণ, দখলসহ হ্রদ সম্পর্কিত যে কোন তথ্য গোপনে জানাতে হবে প্রশাসনকে। যা পরিপেক্ষিতে প্রশাসন ব্যবস্থা গ্রহন করার সুযোগ হবে।
সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক মোহাম্মদ মানজ্জারুল মান্নান বলেন, রাঙামাটির কাপ্তাই হ্রদের বিভিন্ন বিষয়কে ঘিরে আমরা ইতিমধ্যে কাজ শুরু করে দিয়েছি। কাপ্তাই হ্রদের জাক নির্ধন, দুর্ষণ মুক্তসহ নানান কাজ আমরা শুরু করে দিয়েছি। এই কাজ গুলো যত বাধা বিপত্তি আসোক তবুও চলবে বলেও জানান তিনি।
তিনি আরো বলেন, কাপ্তাই হ্রদকে দুর্ষণ মুক্ত করতে বিভিন্ন প্রদক্ষেপ গ্রহন করতে হবে, সকল ক্ষেত্রে সুশিল সমাজ ও সাধারণ নাগরিকদের সহযোগিতা পেলে কাজ চালিয়ে যাওয়া সম্ভব। কাজকে এগিয়ে নিতে যুব সমাজের ভূমিকা একান্ত প্রয়োজন বলে জানান তিনি। যুব সমাজকে জেলা প্রশাসকের ফেসবুক প্রেস সহ বিভিন্ন সামাজিক গণমাধ্যমে লেখালেখির মধ্য দিয়ে প্রশাসনকে সহযোগিতা করার জন্যও আহ্বান জানান তিনি।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.