সম্মিলিত প্রচেষ্টায় প্রাথমিক শিক্ষার মানোন্নয়ন সম্ভব: ড. ইফতেখার উদ্দীন চৌধুরী

0

নিজস্ব প্রতিবেদক::“প্রথমিক শিক্ষার মান উন্নয়নে চাই সচ্ছতা ও জবাবদিহিতা” এই স্লোগানে আজ (০১ এপ্রিল) অভিভাবকদের তথা মা’দের সচেতন করার লক্ষ্যে এক মা সমাবেশ সকাল ১১ ঘটিকার সময় কোতোয়লি থানার অন্তর্গত বান্ডেল এস. কলোনি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অনুষ্ঠিত হয়।

টিআইবি’র ইয়েস সদস্য জেবুন নাহার শারমিন এর সঞ্চালনায় অনুষ্ঠিত মা সমাবেশে স্বাগতিক বক্তব্য প্রদান করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিলীমা ধর। শিক্ষা খাতে সনাকের কার্যক্রম ও মা সমাবেশের লক্ষ্য ও কাংখিত ফলাফল সম্পর্কে ধারনা প্রদান করেন টিআইবি’র এরিয়া ম্যানেজার মোহাম্মদ তৌহিদুল ইসলাম। মা’দের পক্ষ থেকে বক্তব্য রাখেন, মিতা রাণী দাশ, প্রতিমা রানী দাশ, নিগার সুলতানা, রেহেনা আক্তার, ছায়া রানী ও রামদাস। মা/অভিভাবকরা যেসব সমস্যার কথা তুলে ধরেন তা হলো- ক্লাসে স্টুডেন্টরা একজন অন্যজনের জিনিসপত্র নিয়ে ফেললে শিক্ষকরা সেই ক্ষেত্রে কম ভূমিকা পালক করে, সকল ছাত্র ছাত্রীদেও প্রতি সমান মনোযোগিনা, বিদ্যালয়ের নিরাপত্তার জন্য একজন নিরাপত্তা প্রহরী দেওয়া, মেয়েদের জন্য পর্যাপ্ত টয়লেট সুবিধা না থাকা, বিদ্যালয়কে নিম্ম মাধ্যমিক বিদ্যালয়ে রুপান্তর করা ও বিদ্যালয়ে বিশুদ্ধ খাবার পানির সংকট ইত্যাদি। অভিভাবকদের প্রশ্নের জবাব দিতে গিয়ে এসএমসি’র সহ-সভাপতি বলেন, শিক্ষকদের মনোযোগ সহ অন্যান্য বিষয় নিয়ে কমিটি কথা বলবে, পানিয় জলের সমস্যা সমাধানে চেষ্টা অব্যাহত আছে, ছাত্রীদের জন্য একটি টয়লেট আছে, তবে আরো একটি টয়লেট শুধু ছাত্রীদের জন্য বরাদ্দ দেয়া হবে।

অনুষ্ঠানের প্রধান অতিথি চবি উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দীন চৌধুরী আগত মায়েদের উদ্দেশ্যে বলেন, আজকে যারা সনাকের পক্ষে এই সমাবেশ আয়োজন করেছে তারা প্রত্যেকেই সমাজের বিশিষ্ট ব্যক্তি এরাই সমাজ পরিবর্ততে কাজ করছে। বিদ্যালয়কে নিম্ম মাধ্যমিকে নিয়ে যাওয়ার ব্যাপারে সকলে একত্রে কাজ করলে অসম্ভব হবেনা। আর এই বিশেষায়িত বিদ্যালয়ের মানোন্নয়নে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক মেয়র ও বর্তমান মেয়র দুইজনই খুবই আন্তরিক। এই কলোনির বাসিন্দারা সবাই সমাজের সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ টুকু করে থাকে। আপনাদের ভাগ্য উন্নয়নের জন্য নিজেদের আরো সচেতন হতে হবে সন্তানের পড়া লেখার ব্যাপারে শুধু সচেতন হলে হবেনা সন্তানদের আধুনিক প্রযুক্তি নির্ভর শিক্ষায় শিক্ষিত করতে হবে। বিশেষ অতিথির বক্তব্যে জেসমিন সুলতানা পারু বলেন, আমাদের সন্তানদের উপযুক্ত শিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলতে হলে মা’দের ভূমিকা রাখতে হবে। একজন মা যদি সচেতন হয় তাহলে লেখাপড়া না জানলেও সে তার সন্তানের লেখাপড়ার নিয়মিত খোঁজ খবর রাখবে। প্রকৌশলী মো. দেলোয়ার হোসেন মজুমদার বলেন, একজন সচেতন মা’ই পারে আগামীর শিক্ষিত জাতি উপহার দিতে, মারাই সন্তানদের প্রকৃত বন্ধু, তাই প্রত্যেক মা’কে নিজের সন্তানের ব্যাপারে সচেতন হতে হবে। শিক্ষকরা সঠিকভাবে দায়িত্ব পালন না করলে মা’দেরকে সোচ্চার হতে হবে। থানা শিক্ষা কর্মকর্তা রুপাজ্ঞলী কর বলেন, সনাকের এই উদ্যেগ বিদ্যালয়ের শিক্ষার মান উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। প্রতিটি প্রাথকিম বিদ্যালয় ০৮ম শ্রেণী পর্যন্ত করতে সরকার ইতিমধ্যে নানান মুখী উদ্যেগ গ্রহন করেছে, এই বিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম অস্টম শেনী পর্যন্ত বর্ধিত করতে প্রচেষ্টা অব্যাহত থাকবে। এসএমসির আয়োজনে সনাকের সহযোগিতায় এই মা সমাবেশে প্রায় দুই শতাধিক মা অংশগ্রহণ করেন।

দুর্নীতিবিরোধী সংগঠন সচেতন নাগরিক কমিটি (সনাক)-টিআইবি’র সার্বিক ব্যবস্থাপনায় বিদ্যালয় পরিচালনা কমিটি(এসএমসি) ও সক্রিয় মা ফোরাম উক্ত মা সমাবেশের আয়োজন করে। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সচেতন নাগরিক কমিটি (সনাক) চট্টগ্রাম মহানগরের সম্মানিত সভাপতি প্রকৌশলী মো. দেলোয়ার হোসেন মজুমদার, সনাক সদস্য জেসমিন সুলতানা পারু, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ টিআইবি’র প্রোগ্রাম ম্যানেজার মো. মেহদী হাসান ও কোতোয়ালী থানা শিক্ষা অফিসার রুপাজ্ঞলী কর। মা সমাবেশে সভাপতিত্ব করেন ৩২ নং আন্দরকিল্লা ওয়ার্ডের কাউন্সিলর ও বিদ্যালয় ব্যব্স্থাপনা কমিটির সহ-সভাপতি জহুর লাল হাজারী।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.