সুপার কম্পিউটার পৃথিবীর শক্তিশালী ১০টি কম্পিউটারের তালিকায়

0

সিটিনিউজবিডি  :    সৌদি আরবের প্রথম বারের মত তৈরি সুপার কম্পিউটার পৃথিবীর শক্তিশালী ১০টি কম্পিউটারের তালিকায় জায়গা করে নিয়েছে। কম্পিউটারটির নাম শাহিন ২। এটি তৈরি করেছে সেদেশের বাদশা আবদুল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

শক্তিশালী কম্পিউটার তদারককারী সংস্থা জানিয়েছে, পৃথিবীর সবচেয়ে শক্তিশালী সুপার কম্পিউটার তালিকায় শীর্ষে রয়েছে চীনের তৈরি ‘তিয়ানহি ২’। অন্যদিকে ‘দ্যা ক্রে এক্সসি৪০’ কম্পিউটারটি আছে সাত নম্বর তালিকায়।

শাহিন ২ ইতোমধ্যে পৃথিবীর শক্তিশালী ৫০০টি সুপার কম্পিউটারের তালিকায় প্রথম সারিতে রয়েছে।

মধ্যপ্রাচ্যের ২২ বছরের কম্পিউটারের ইতিহাসে এই প্রথম সুপার কম্পিউটারের খেতাব জুটলো।

বাদশা আবদুল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়টি কম্পিউটারটি তৈরির জন্য ৮০ মিলিয়ন ডলার খরচ করেছে।

এই সুপার কম্পিউটারটিতে আছে ২ লাখ প্রসেসর এবং ৬ হাজার নোডস। এটির মেমোরির ধারন ক্ষমতা ১৭.৬ পেটাবাইটস। মেইন মেমোরি ৭৯০ টেট্রাবাইটের।

চীনের সুপার কম্পিউটার তিয়ানহির সর্বোচ্চ প্রসেসিং ক্ষমতা ৩৩.৮৬ পেটাফ্লপস যা সে সমন্বয় করে ১ হাজার নোডসের মাধ্যমে। এক পেটাফ্লপ প্রতি সেকেন্ডে এক কোয়াডরিলিয়ন ক্যালকুলেশন করতে পারে। এই সমপরিমান তথ্য প্রক্রিয়া করতে একজন মানুষের লাগে ৩২ হাজার বছর।

সৌদি আরবের সুপার কম্পিউটারটি স্থাপন করা হয়েছে দেশটির থুয়ালে। এটা ইঞ্জিনের গবেষণা, মহাকাশ গবেষণা এবং নবায়নযোগ্য জ্বালানি গবেষণায় ব্যবহৃত হবে।

এটির সংস্থাপনকারীরা জানিয়েছে, এই সুপারকম্পিউটারটি দিয়ে তারা তাদের খনিজ সম্পদ আহরণ, জীবাশ্ম জ্বালানি এবং এর কাঁচামাল প্রক্রিয়া করবেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.