‘সম্পর্ক উচ্চপর্যায়ে থাকলে এসব চুক্তির প্রয়োজন কেন?’: ফখরুল

0

সিটিনউজ ডেস্ক:: প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে যেসব চুক্তি ও সমঝোতা স্মারক সই নিয়ে আলোচনা চলছে তার মধ্যে তিস্তার পানিবণ্টন ছাড়া অন্য কোনো চুক্তির প্রয়োজন নেই বলে মনে করে বিএনপি। বিশেষ করে নিরাপত্তা নিয়ে কোনা চুক্তি অপ্রয়োজনীয় বলে মনে করেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শুক্রবার রাজধানীতে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের সমাধিতে ফুল দেয়া শেষে সাংবাদিকদেরকে এ কথা বলেন মির্জা ফখরুল। সম্প্রতি কারামুক্ত বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব-উন নবী খান সোহেলকে নিয়ে সেখানে যান তিনি।

গত কয়েক দিন ধরেই বিএনপি নেতাদের আলোচনার বিষয়বস্তু প্রধানমন্ত্রীর ভারত সফর। শুক্রবার সকালে চার দিনের সফরে দিল্লিতে যান প্রধানমন্ত্রী। এই সফরে ৩৫টির মত চুক্তি ও সমঝোতা স্মারক সই হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী।

এর মধ্যে বিএনপি সবচেয়ে বেশি উচ্চকিত কথিত প্রতিরক্ষা চুক্তির বিষয়ে। সরকার জানিয়েছে, কোনো ধরনের চুক্তি হচ্ছে তবে সমঝোতা স্মারক সই হবে। বিএনপি সেটারও বিপক্ষে। বিশেষ করে ভারত থেকে অস্ত্র কেনার চুক্তি চায় না তারা।

মির্জা ফখরুল বলেন, ‘আমরা স্পষ্ট করে বলেছি, তিস্তা সমস্যাসহ ৫৮ টি নদীর ন্যায্য হিস্যাসহ সীমান্ত সমস্যার সমাধান হতে হবে। অন্যথায় কোনো চুক্তি বা সমঝোতা-ই জনগণের কাছে গ্রহণযোগ্য হবে না।’

কথিত প্রতিরক্ষা চুক্তির বিষয়ে বিএনপি মহাসচিব বলেন, ‘আমরা শুনেছি, ভারতের সঙ্গে বাংলাদেশের বর্তমান সম্পর্ক উচ্চপর্যায়ে রয়েছে, তাহলে এসব চুক্তির প্রয়োজন কীসের?’

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বিএনপি মহাসচিব বলেন, ‘বিশ্বের সব গণতান্ত্রিক দেশ চায়, বাংলাদেশের জনগণের অধিকার ফিরিয়ে দেয়ার জন্য ভূমিকা রাখতে।’ জনগণের ভোটাধিকার ফিরিয়ে দিতে আমাদের আন্দোলন চলমান। জনগণের সেই অধিকার প্রতিষ্ঠিত করতে আজ আমরা শহীদ জিয়ার সমাধিতে এসে নতুন করে শপথ গ্রহণ করেছি।’

বিএনপি নেতা গয়েশ্বর চন্দ্র রায়, হাবিবুর রহমান হাবিব, মাহবুব উদ্দিন খোকন, খায়রুল কবির খোকন, শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, মুনির হোসেন, শফিউল বারী বাবু, সুলতান সালাউদ্দিন টুকু প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.