পটিয়ায় বিশ্বব্যাংকের অর্থায়নে মার্কেট

0

সুজিত দত্ত, পটিয়া প্রতিনিধি : চট্টগ্রামের পটিয়া পৌরসভার নতুন থানা হাটে বিশ্বব্যাংকের অর্থায়নে (এমজিএসপি) প্রকল্পে ৬ কোটি টাকা ব্যয়ে কিচেন মার্কেট নির্মাণ কাজ শীঘ্রই শুরু হতে যাচ্ছে।

৫ তলা বিশিষ্ট এ মার্কেটটিতে বিভিন্ন ক্যাটাগিরিতে ২০৭ টি নতুন দোকান নির্মাণ করা হবে। বর্তমানে এর ডিজাইন সহ প্রকল্পটি বাস্তবায়নে পৌর কর্তৃপক্ষ অফিসিয়াল কার্যক্রম শেষ করার পথে রয়েছে বলে সূত্রে প্রকাশ।

জানা যায়, পটিয়া পৌরসভা ১ম শ্রেণীর পৌরসভা হিসেবে যে অবকাঠামো থাকার কথা এতদিন তা না থাকায় নাগরিক সেবায় এ পৌরসভা পিছিয়ে ছিল। তাই পৌরসভাকে একটি আধুনিক ও মডেল পৌরসভা হিসেবে গড়ে তুলতে বর্তমান মেয়র অধ্যাপক হারুনুর রশীদ পটিয়ার সাংসদ আলহাজ¦ সামশুল হক চৌধুরীর পরামর্শে পরিকল্পিত নগরায়নের জন্য মাষ্টার প্ল্যান প্রণয়ন করে পৌর উন্নয়ন কাজ পরিচালনা করে আসছেন।

এর আলোকে পটিয়া নতুন থানা হাটে সার্বক্ষণিক বাজার নিশ্চিত করার লক্ষ্যে পটিয়ায় বিশ্বব্যাংকের অর্থায়নে মার্কেট ব্যাংকের সহায়তায় কিচেন মার্কেট নির্মাণের পরিকল্পনা হাতে নেয় পটিয়া পৌরসভা কর্তৃপক্ষ। বর্তমানে পটিয়ায় বিশ্বব্যাংকের অর্থায়নে মার্কেট ব্যাংক কর্তৃক এ প্রকল্পের জন্য ৬ কোটি টাকা ইতিমধ্যে বরাদ্দ দেওয়া হয়েছে।

বর্তমানে প্রকল্পটির ডিজাইন তৈরীর কাজ এগিয়ে চলছে। পৌর কর্তৃপক্ষ আশা করছেন পটিয়ার সাংসদ সামশুল হক চৌধুরী থেকে সময় নিয়ে আগামী এপ্রিল মাসেই যে কোন দিন এ প্রকল্পের ভিত্তি প্রস্থর স্থাপন সহ প্রকল্প বাস্তবায়নে এগিয়ে যাবেন তারা। বর্তমানে পৌর কর্তৃপক্ষ নতুন থানা হাটের পুরানো ভাড়াটিয়াদের সাথে বৈঠক করে প্রকল্প জায়গা থেকে সব ধরণের স্থাপনা সরানোর উদ্যোগ নিয়েছেন।

এ সংক্রান্তে পৌরসভার মেয়র অধ্যাপক হারুনুর রশীদের সভাপতিত্বে সচিব মো: মহসীনের সঞ্চালনায় পুরোনো ভাড়াটিয়াদের সাথে এক মতবিনিময় সভা পৌরসভা মিলনায়তনে অনুষ্ঠিত হয়। এতে ভাড়াটিয়াদের মধ্য থেকে বক্তব্য রাখেন মো: মোজাম্মেল হক, ডা: সুজিত দত্ত, শাহনেওয়াজ, জাহাঙ্গীর আলম, বাবুল সওদাগর, অরুণ দাশ, মুহাম্মদ ছৈয়দ, বদিউল আলম, মো: সেলিম, জসিম উদ্দিন প্রমুখ। এতে পুরোনো ভাড়াটিয়াগণ নতুন নির্মিতব্য মার্কেটে তাদেরকে অগ্রাধিকার ও ৫০% ছাড়ে দোকান বরাদ্দের দাবি জানান। মেয়র অধ্যাপক হারুনুর রশীদ বিষয়টি বিবেচনায় নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আশ^াস দেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.