ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া

0
আন্তর্জাতিক ডেস্ক::কোরীয় অঞ্চলে চলমান যুদ্ধাবস্থায় শান্তিপূর্ণ সমাধানে আলোচনা শুরুর প্রাক্কালে আবারো ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়া ও মার্কিন সামরিক বাহিনীর কর্মকর্তারা জানিয়েছেন, স্থানীয় সময় শনিবার ভোরে পিয়ংইয়ংয়ের উত্তর দিকের সাউথ পিয়ংগান প্রদেশের একটি ঘাঁটি থেকে এ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়। উৎক্ষেপণের কয়েক সেকেন্ড পরই সেটি বিস্ফোরিত হয় এবং সেটি উত্তর কোরিয়ার ভূখণ্ড পার হতে পারেনি বলেও জানানো হয়েছে।
এটি কি ধরণের ক্ষেপণাস্ত্র এবং ঠিক কতদূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম তা দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী তাৎক্ষণিকভাবে পরিষ্কার করতে পারেনি।
এ ঘটনায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইট বার্তায় বলেন, ‘উত্তর কোরিয়া চীন ও এর অত্যন্ত সম্মানিত প্রেসিডেন্টের (শি জিনপিং) শান্তি আহ্বানকে অবজ্ঞা করেছে, যদিও আজ তারা ব্যর্থ হয়েছে এবং এটি একটি ‘খারাপ’ ক্ষেপণাস্ত্র ‍ছিলো।’
তবে এ প্রেক্ষিতে উত্তর কোরিয়ার পক্ষ থেকে এখন পর্যন্ত কেনো মন্তব্য পাওয়া যায়নি। এদিকে এ ঘটনায় ওই অঞ্চলে উদ্বেগ বেড়েছে। ইতোমধ্যে উত্তর ও দক্ষিণ কোরিয়া ওই এলাকায় সামরিক উপস্থিতি জোরদার করেছে।
এর আগে, চীনের শান্তি আহ্বানে সাড়া দিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সভায় বলেছেন, উত্তর কোরিয়াকে পারমাণবিক নিরস্ত্রীকরণের জন্য সংলাপে বসতে রাজি আছে যুক্তরাষ্ট্র। কিন্তু এরপরেও যদি প্রয়োজন হয়, তাহলে সেনাবাহিনী ব্যবহার করবে তারা।
কিন্তু তারপরও নাছোড়বান্দা আচরণ করেই যাচ্ছে উত্তর কোরিয়া। যুক্তরাষ্ট্রের ভূখণ্ডে আঘাত হানতে সক্ষম দূরপাল্লার পারমাণবিক ক্ষেপণাস্ত্র তৈরির প্রচেষ্টাও চালিয়ে যাচ্ছে দেশটি। বিবিসি।
এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.