ক্যাপেলোকে জাতীয় দলের দায়িত্ব থেকে অব্যাহতি দিল রাশিয়া

0

সিটিনিউজবিডি:- অবশেষে জাতীয় দলের দায়িত্ব থেকে ইতালিয়ান কোচ ফ্যাবিও ক্যাপেলোকে অব্যাহতি দেবার ঘোষণা দিয়েছে রাশিয়ান ফুটবল ইউনিয়ন (আরএফইউ)। মঙ্গলবার তারা এই সংক্রান্ত ঘোষণা দেয়।
এক বিবৃতিতে ইউনিয়ন জানিয়েছে, ‘রাশিয়ান ফুটবল ইউনিয়ন ও জাতীয় দলের কোচ ফ্যাবিও ক্যাপেলোর মধ্যে পারস্পরিক আলোচনার মাধ্যমেই এই চুক্তি শেষ করার ঘোষণা দিচ্ছে আরএফইউ। জাতীয় দলের প্রধান কোচ হিসেবে অবদানের জন্য আরএফইউ ক্যাপেলোকে ধন্যবাদ জানাচ্ছে। তার ভবিষ্যতের পেশাদার জীবনের জন্য শুভকামনা রইলো।’
ইংল্যান্ডের সাবেক ম্যানেজার ৬৯ বছর বয়সী ক্যাপেলোকে আন্তর্জাতিক ফুটবলের সবচেয়ে দামী কোচের মর্যাদা দিয়ে রাশিয়া দায়িত্বে বহাল করেছিল। কিন্তু ২০১৬ সালের ইউরো বাছাইপর্বে রাশিয়ার হতাশাজনক পারফরমেন্সে চুক্তির মেয়াদ শেষ না হতেই তাকে বহিষ্কার করতে বাধ্য হয়েছে রাশিয়ান ফুটবল ইউনিয়ন। বাছাইপর্বে গ্রুপ-জি থেকে ছয় ম্যাচে মাত্র দুটিতে জয় নিয়ে রাশিয়া এখন বাদ পড়ার শঙ্কায় দিন গুনছে। গত বছরের সেপ্টেম্বরে ঘরের মাঠে লিচেনস্টেইনের বিপক্ষে ৪-০ এবং মার্চে মনটেনেগ্রোর বিপক্ষে ৩-০ গোলের জয় ছাড়া আর একটি ম্যাচেও জিততে পারেনি ক্যাপেলো বাহিনী। অপেক্ষাকৃত ছোট দল মলডোভার বিপক্ষে ঘরের মাঠে পরাজয় ছাড়াও গ্রুপের শীর্ষে থাকা অস্ট্রিলিয়ার কাছে দুটি ম্যাচেই পরাজিত হয়েছে। বর্তমানে গ্রুপে তারা তিন নম্বরে রয়েছে, হাতে রয়েছে মাত্র চারটি ম্যাচ। সেপ্টেম্বরে দ্বিতীয় স্থানে সুইডেনের বিপক্ষে নিজেদের মাঠে পরবর্তী ম্যাচেই মূলত রাশিয়ার ভাগ্য নির্ধারণ হয়ে যাবে।
২০১৮ সালের নিজেদের মাঠে বিশ্বকাপকে সামনে রেখে ক্যাপেলোর হাতে জাতীয় দলের দায়িত্ব দিয়েছিল রাশিয়া। কিন্তু উন্নতি তো নয়ই বরং দিনে দিনে দলের অবনতি খেলোয়াড়দের মধ্যেও হতাশা তৈরী করেছে। সমর্থকরা তো দারুণভাবে চটেছেন ক্যাপেলোর ওপর। সম্প্রতি এক ভোটের মাধ্যমে দেখা গেছে ৫৩ শতাংশ সমর্থক ক্যাপেলোর বিদায়ের পক্ষে তাদের রায় দিয়েছে।
২০১২ সালে জাতীয় দলের দায়িত্ব গ্রহণের পরে ২০১৪ সালের বিশ্বকাপ ছিল ক্যাপেলোর প্রথম বড় কোন দায়িত্ব। ব্রাজিল বিশ্বকাপের আগেই অবশ্য ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপ পর্যন্ত তার চুক্তির মেয়াদ বৃদ্ধি করা হয়। যদিও ব্রাজিলে গ্রুপ পর্বে একটি ম্যাচও জিততে পারেনি রাশিয়া। তখন থেকেই মূলত ক্যাপেলোকে নিয়ে সমালোচনা ঝড় উঠে। রাশিয়ার ক্রীড়ামন্ত্রী ভিটালি মুটকো অবশ্য সবসময়ই ক্যাপেলোর পক্ষে ছিলেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.