মঙ্গলের পর এবার শুক্র অভিযানের জন্য প্রস্তুত হচ্ছে ইসরো

0

সিটিনিউজবিডি:-  মঙ্গলের কক্ষপথ সফল ভাবে ছুঁয়ে ফেলার পর ইসরোর পরবর্তী লক্ষ্য এবার শুক্র। শুক্রের সঙ্গেই লালগ্রহের জমিতেও সরসরি অভিযান চালাতে চাইছে ভারত। মহাকাশ অন্বেষণের তালিকায় রয়েছে একটি গ্রহাণুও।
ইসরোর চেয়ারম্যান কিরণ কুমার জানিয়েছেন  ‘মঙ্গলগ্রহে দ্বিতীয় অভিযানের প্রস্তুতির সঙ্গে সঙ্গে আমরা এবার শুক্রগ্রহ ও একটি গ্রহাণু অভিযানের পরিকল্পনাও করছি। তার আগে এই প্রকল্পের জন্য যথাযথ রোডম্যাপ তৈরি প্রয়োজন।’
তিনি আরও বলেছেন ‘শুক্র আমাদের প্রতিবেশী। মহাকাশ গবেষণার ক্ষেত্রে এর বিভিন্ন বৈজ্ঞানিক দিকগুলির উন্মোচন প্রয়োজন। গ্রহাণু অভিযানও বেশ চ্যালেঞ্জের।’
ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো) এই মুহূর্তে গ্রহানুসন্ধানের কাজে ব্যস্ত। ভারতের ‘ডিপ স্পেস এক্সপ্লোরেশন’-এ সম্ভবত এক সঙ্গে কাজ করবে মার্কিন যুক্তরাষ্ট্র। নাসার সঙ্গে একযোগে মহাকাশ বিজ্ঞান সংক্রান্ত গবেষণা এগিয়ে নিয়ে যেতে উৎসাহী ইসরো কর্তৃপক্ষ।
সূর্যের থেকে দূরত্ব, আয়তন, ভরের দিক থেকে পৃথিবীর সঙ্গে শুক্রের প্রচুর মিল। পৃথিবীর থেকে এই গ্রহের দূরত্ব অনান্য গ্রহের তুলনায় অনেক কম। অনেক সময় এই গ্রহকে পৃথিবীর ‘সিস্টার গ্রহ’-ও বলা হয়। যদিও আমাদের পৃথিবীর সঙ্গে শুক্রের অমিলও নেহাত কম নয়।
এখনও পর্যন্ত রাশিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র ও ইরোপিয়ান স্পেস এজেন্সি (ইএসএ) শুক্রতে সফল অভিযান চালিয়েছে।
২০১০ সালে ব্যর্থ হওয়ার পর এই ডিসেম্বরে আরও একবার শুক্রের কক্ষপথ অভিযানের জোরদার প্রস্তুতি চালাচ্ছে জাপানও।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.