হাওরে বাঁধ নির্মাণে অনিয়ম : ৩ প্রকৌশলী বরখাস্ত

0

সিটিনিউজ ডেস্ক::হাওরাঞ্চলে আগাম বন্যায় ফসলহানির ঘটনায় বাঁধ নির্মাণ ও মেরামত কাজ তদারকিতে জড়িত পানি উন্নয়ন বোর্ডের তিন কর্মকর্তাকে বরখাস্ত করেছে পানিসম্পদ মন্ত্রণালয়। মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদের দপ্তর থেকে পাঠানো এক নির্দেশনায় এই কর্মকর্তাদের বিরুদ্ধে গুরুতর অভিযোগের তদন্ত চলার কথাও জানানো হয়েছে।

মঙ্গলবার মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা জাহাঙ্গীর আলম স্বাক্ষরিত এক পত্রে পানি উন্নয়ন বোর্ডকে এই নির্দেশনা পাঠানো হয়। তিন কর্মকর্তা হলেন, পানি উন্নয়ন বোর্ডের সিলেট উত্তর পূর্বাঞ্চলের প্রধান প্রকৌললী আব্দুল হাই, সিলেটের তত্ত্বাবধাযক প্রকৌশলী নুরুল ইসলাম সরকার এবং সুনামগঞ্জ পওর বিভাগের সাবেক নির্বাহী প্রকৌশলী আফসার উদ্দিন।

হাওরে প্রতি বছর মে মাসের শেষে পানি আসলেও এবার এসেছে মার্চের শেষে। আর এই সময়ের মধ্যে বাঁধ নির্মাণ ও মেরামতের কাজ শেষ না হওয়ায় পানির ঢল আটকানো যায়নি। আবার এবার পানি এসেছে আট মিটারেরও বেশি উচ্চতায়, যদিও বাঁধ দেয়া হয় ছয় মিটারের মত।

শুরু থেকেই অভিযোগ উঠে, বাঁধ নির্মাণ ও মেরামত কাজের ধীরগতি ও দায়িত্বপ্রাপ্তদের কর্তব্যে অবহেলার অভিযোগ উঠে। শুরুতে পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ এবং অন্যান্য কর্তাব্যক্তিরা এই অভিযোগ অস্বীকার করলেও সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা হাওরাঞ্চল সফরে গিয়ে বাঁধ নির্মাণে গাফিলতি থাকলে কঠোর ব্যবস্থা নেয়ার ঘোষণা দেন। আর সরকারপ্রধানের সফরের এক সপ্তাহের মাথাতেই তিন শীর্ষস্থানীয় কর্মকর্তাকে বরখাস্তে নির্দেশ দিল পানিসম্পদ মন্ত্রণালয়।

মন্ত্রীর দপ্তর থেকে পাঠানো নির্দেশনায় বলা হয়, সুনামগঞ্জসহ আগাম বন্যায় প্লাবিত অন্যান্য জেলার হাওর রক্ষা বাঁধ নির্মাণ ও সংস্কার কাজে অনিয়ম দুনীতি ও ধীরগতি সংক্রান্ত গুরুতর অভিযোগ তদন্তের জন্য সংশ্লিষ্ট কাজের সঙ্গে সরাসরি সম্পৃক্ত পানি উন্নয়ন বোর্ডের তিন কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.