আশ্রায়ন-২ এর সংশোধনীসহ একনেকে ৫ প্রকল্পের অনুমোদন

0

সিটিনিউজ ডেস্ক:: আড়াই লাখ ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসনের ব্যবস্থা করছে সরকার। এ লক্ষ্যে ৩ হাজার ৬৭১ কোটি টাকার ব্যয় বাড়িয়ে চলমান আশ্রয়ন-২ প্রকল্পের সংশোধনী অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

এর বাইরে ৫ হাজার ৭১১ কোটি টাকা ব্যয়ে মোট আরো চারটি প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে  একনেক সভায় এসব প্রকল্পের অনুমোদন দেয়া হয়।  এতে সভাপতিত্ব করেন একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের এসব তথ্য জানিয়েছেন।

তিনি জানান, ৩ হাজার ৬৭১ কোটি টাকার ব্যয় সংযুক্ত করে আশ্রয়ন -২ প্রকল্পের সংশোধন অনুমোদন দেয়া হয়েছে। এ অর্থ দিয়ে ১ লাখ ৭০ হাজার পরিবারকে নিজ জমিতে গৃহনির্মাণ করে দেয়া হবে এবং ৪০ হাজার ভূমিহীন পরিবারকে ব্যারাকে পুনর্বাসন করা হবে। এ প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ৪ হাজার ৮৪০ কোটি টাকা।

পরিকল্পনা মন্ত্রী জানান, বৈঠকে গুরুত্বপূর্ণ আঞ্চলিক মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ (সিলেট জোন) অনুমোদন দেয়া হয়েছে।  এতে ব্যয় ধরা হয়েছে ৫৬০ কোটি ৮৩ লাখ টাকা।  আর ১১৬ কোটি ৩৮ লাখ টাকা ব্যয়ে নরসিংদী জেলার মনোহরদী উপজেলার হেতেমদী থেকে সাগরদী বাজার পর্যন্ত সংযোগ সড়ক নির্মাণ প্রকল্পেরও অনুমোদন দেয়া হয়।

এছাড়া বাগেরহাট চিতলমারী পাটগাতি মহাসড়ক যথাযথ মান প্রশস্ততায় উন্নয়ন প্রকল্প (ব্যয় ১১১ কোটি ৬০ লাখ টাকা) ও প্রযুক্তি সহায়তায় নারীর ক্ষমতায়ন প্রকল্পের (ব্যয় ৮১ কোটি ৯০ লাখ টাকা) অনুমোদন দেয়া হয়েছে একনেক সভায়।

মন্ত্রী বলেন, অনুমোদিত পাঁচটি প্রকল্পের ব্যয়ের পুরোটাই সরকারি অর্থায়ন থেকে করা হবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.