এক সপ্তাহের মধ্যে “কার শেড”-এ ৯০০ ইউনিট গাড়ী স্থানান্তর করা হবে

0

নিজস্ব প্রতিবেদক::চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম খালেদ ইকবাল বলেছেন, আগামী সপ্তাহের মধ্যে নতুন “কার শেড” এ ৯০০ ইউনিট গাড়ী স্থানান্তর করা হবে। এতে চট্টগ্রাম বন্দরের গাড়ী সংরক্ষণের ধারণ ক্ষমতা ২৮০০ ইউনিট থেকে বৃদ্ধি পেয়ে ৩৭০০ ইউনিট এ উন্নীত হবে। যেহেতু আমদানীকারকগণ এখন থেকে “কার শেড” হতে গাড়ী ডেলিভারী নিতে পারবে সেহেতু ৪নং গেইটের জ্যাম অনেকাংশে কমে আসবে।

বৃহস্পতিবার (১৮ মে) সকালে বন্দর স্টেডিয়াম সংলগ্ন কার শেডে উদ্বোধনকালে তিনি এ কথা বলেন

তিনি বলেন,বন্দর অভ্যন্তর হতে আমদানীকৃত গাড়ীসমূহ “কার শেড” এ স্থানান্তরের ফলে বন্দর অভ্যন্তরে যে পরিমাণ জায়গা খালি হবে উক্ত এলাকায় কন্টেইনার রাখার সক্ষমতা প্রায় ১০০০ টিইইউএস বৃদ্ধি পাবে। চট্টগ্রাম বন্দর জেটি হতে কার শেডে গাড়ী স্থানান্তর করার জন্য চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ গত ৭ মে দুটি কার কেরিয়ার সংগ্রহ করে।

যার মাধ্যমে প্রতি ট্রিপে একসঙ্গে মোট ১২টি গাড়ী স্থানান্তর করা সম্ভব হবে। তিনি আরো বলেন, যে ভবিষ্যতে এ শেডকে দ্বিস্তর বা তিস্তর এ রূপান্তরিত করে এর ধারন ক্ষমতা আরো বৃদ্ধি করা সম্ভব হবে।

কার শেড উদ্বোধনকালে উপস্থিত ছিলেন চট্টগ্রাম কাস্টমস এর কমিশনার জনাব এএফএম আব্দুল্লাহ খান। বন্দর কর্তৃপক্ষের সদস্য (এডমিন এন্ড প্ল্যানিং) জাফর আলম (যুগ্ম সচিব), সদস্য (হারবার ও মেরিন) কমডোর শাহীন রহমান (জি), এনসিসি, পিএসসি, বিএন, সদস্য (অর্থ) মোঃ কামরুল আমিন, কাস্টমস্ এর অতিরিক্ত কমিশনার শওকত আলী সাদী, যুগ্ম কমিশনার গিয়াস কামাল, চট্টগ্রাম বন্দরের পরিচালক (ট্রাফিক) গোলাম ছারওয়ার, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব জনাব ওমর ফারুক,চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাট্রিজ এর পরিচালক মাহফুজুল হক শাহ, বার্থ অপারেটর,শিপ হ্যান্ডলিং অপারেটর ও টার্মিনাল অপারেটরস্ এসোশিয়েসন এর সভাপতি ফজলে একরাম চৌঃ, কার কেরিয়ার সরবরাহকারী প্রতিষ্ঠান মেসার্স বরতাকিয়া কনসট্রাকশন কোম্পানীর ব্যবস্থাপনা পরিচালক নিয়াজ মোর্শেদ এলিট, পরিচালক গিয়াস উদ্দিনসহ চট্টগ্রাম বন্দরের সকল বিভাগীয় প্রধান/উপ-বিভাগীয় প্রধান, সিবিএ এর নেতৃবৃন্দসহ অন্যান্য কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

বন্দর সূত্রে জানাযায়, বন্দর স্টেডিয়ামের সম্মুখে ১,৯২,০০০ বর্গফুট জায়গায় উপর নির্মিত পার্কিং শেড এ ৯০০ টি কার বা মাইক্রোবাস ধারণ ক্ষমতা রয়েছে। জাতীয় রাজস¦ বোর্ড চট্টগ্রাম বন্দর কার শেডকে বন্ডেড ঘোষণা করা হয়।

বৃহস্পতিবার থেকে চবক এবং শুল্ক বিভাগের উপস্থিতিতে বন্ডেড ঘোষিত “কার শেড” এ বন্দর অভ্যন্তর হতে গাড়ী স্থানান্তর কাজ শুরু হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.