চুয়েটে মুক্তিযোদ্ধাদের সম্মানে রোপন করা হবে ‘মুক্তিবৃক্ষ’

0

নিজস্ব প্রতিবেদক::চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) -এর পরিবেশ সচেতনতামূলক সংগঠন ’গ্রিন ফর পিস’ এর উদ্যোগে আগামীকাল ২৫ মে (বৃহস্পতিবার), দ্বিতীয়বারের মত ’গ্রিন ডে’ পালিত হবে।

এবার মুক্তিযোদ্ধাদের সম্মানে ’জীবন স্থাপত্য’ হিসেবে চুয়েট ক্যাম্পাসে বৃক্ষরোপণ করা হবে। আর সেসব বৃক্ষের নামকরণ করা হয়েছে ’মুক্তিবৃক্ষ’। এ উপলক্ষে বৃহস্পতিবার সকাল সাড়ে ১০ টায় গ্রিন র‌্যালীর মাধ্যমে অনুষ্ঠানমালার উদ্বোধন করবেন চুয়েটের মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

দিনব্যাপী অন্য আয়োজনের মধ্যে রয়েছে চুয়েট মেডিকেল সেন্টারে রক্তদান কর্মসূচী, মৎস্য চাষ, চিত্র প্রদর্শনী, গ্রিন অলিম্পিয়াড, গ্রিন সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে টাইটেল স্পন্সর হিসেবে থাকছে ই-কিউব।

এ সম্পর্কে চুয়েটের গ্রিন ফর পিস এর মডারেটর অধ্যাপক ড. মো: রিয়াজ আকতার মল্লিক জানান, ‘বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে বীর শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে ৩০ লক্ষ বৃক্ষরোপণের উদ্দেশ্যে একটি সবুজায়ন কার্যক্রম হচ্ছে ’মুক্তিবৃক্ষ’। সকল মুক্তিকামী মানুষের আত্মত্যাগের প্রতি সম্মান জানিয়ে তাঁদের জীবনের কল্যাণকর্মকে সদাজাগ্রত ও ক্রিয়াশীল রাখাই এ অভিযানের মূলমন্ত্র। এই কর্মসূচীর আওতায় রোপণ করা প্রতিটি চারা ’মুক্তিবৃক্ষ’ হিসেবে অভিহিত হবে। রোপিত চারাগাছ ’জীবন স্থাপত্য’ হিসেবে বিবেচিত ও সংরক্ষিত হবে। ভবিষ্যতে এই চারাগুলি বৃক্ষের রূপ ধারণ করে একইসাথে চেতনা ও পরিবেশের দূষণ থেকে আমাদের রক্ষা করতে নিরবচ্ছিন্ন ভূমিকা রাখবে। কারণ গাছ আমাদের প্রাকৃতিক জীবনীশক্তির উৎস। প্রচলিত স্মৃতিস্তম্ভের মত এই জীবন্ত স্থাপত্যের প্রতি সবার সজাগ দৃষ্টি থাকবে চেতনাগত কারণে। তাই এর সংরক্ষণ প্রক্রিয়া হবে সার্বজনীন। ফলে ’মুক্তিবৃক্ষ’ অতীত-বর্তমান-ভবিষ্যতের যোগসূত্র হিসেবে আমাদের বংশধরদের মাঝে মুক্তিযুদ্ধের চেতনা প্রবাহমান রাখবে। ’

‘মুক্তিবৃক্ষ’ কার্যক্রমটি ’সবুজ সুন্দর সহজিয়া’ এর একটি উদ্যোগ। এই উদ্যোগে সাড়া দিয়ে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন একাত্মতা ঘোষণা করেছে।’

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.