কাতারের সঙ্গে চার মুসলিম দেশের সম্পর্ক ছিন্ন

0

আন্তর্জাতিক ডেস্ক::সন্ত্রাসবাদ ও আঞ্চলিক অস্থিতিশীলতা সৃষ্টির দায়ে কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করলো সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মিশর ও বাহরাইন। সেই সঙ্গে সৌদি জোটের নেতৃত্বাধীন ইয়েমেন নিযুক্ত কাতারের সব সেনাকে সরিয়ে নিতেও নির্দেশ দেয়া হয়েছে। আজ সোমবার সকালে সরকার পরিচালিত সৌদি বার্তা সংস্থার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়। মুসলিম প্রধান এই চার দেশের অভিযোগ, মুসলিম ব্রাদারহুডসহ বিভিন্ন জঙ্গি সংগঠনের সঙ্গে যোগাযোগ রয়েছে কাতারের।

সৌদি আরবের দেয়া ঘোষণায় বলা হয়, জাতীয় নিরাপত্তার কথা বিবেচনা করে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। সৌদি সরকার পরিচালিত বার্তা সংস্থা এসপিএ জানায়, কাতারের সঙ্গে সড়ক, আকাশ ও নৌপথে সকল ধরনের যোগাযোগ বন্ধ করেছে রিয়াদ। এসপিএ আরও দাবি করে, ‘সৌদি আরবের নেতৃত্বাধীন ইয়েমেন যুদ্ধরত সেনাবাহিনী থেকে কাতারের সেনাদের বরখাস্ত করা হয়েছে। কারণ দোহা আল কায়দা, ইসলামিক স্টেটের (আইএস) মতো কয়েকটি বিচ্ছিন্নগোষ্ঠীর বিদ্রোহীদের মদদ দিচ্ছে।’

সৌদির এই ঘোষণার কয়েক মুহূর্ত আগে একই কারন দেখিয়ে সম্পর্ক ছিন্নের ঘোষণা দেয় বাহরাইন। সেই সঙ্গে কাতারের কূটনৈতিক কর্মকর্তাদের ৪৮ ঘণ্টার মধ্যে বাহরাইন ছাড়ার নির্দেশ দেয়া হয়েছে। বাহরাইনের রাষ্ট্রায়াত্ত্ব বার্তা সংস্থার দাবি, নিজ দেশের স্থিতিশীলতা এবং নিরাপত্তা ব্যাহত হওয়ার শঙ্কায় কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করা হয়েছে। চরমপন্থা ও সন্ত্রাসবাদ থেকে জাতীয় নিরাপত্তাকে রক্ষা করতেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

মিশরের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, বিমানবন্দর ও সমুদ্রবন্দরগুলোতে কাতারের মালিকানাধীন পরিবহন বন্ধ করে দেয়া হয়েছে।

সংযুক্ত আরব আমিরাতও তার দেশে নিযুক্ত কাতারের সকল কর্মকর্তাদের দেশ ছেড়ে যাওয়ার জন্য ৪৮ ঘণ্টা সময় বেঁধে দিয়েছেন। রাষ্ট্রায়াত্ত্ব বার্তা সংস্থা ডব্লিউএএম জানায়, ‘সন্ত্রাসবাদী, চরমপন্থা এবং বিচ্ছিন্ন গোষ্ঠীদের মদদ দেয় কাতার।’

তাৎক্ষণিক ভাবে কাতারের পক্ষ থেকে কোন ঘোষণা আসেনি।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.