লংগদু ঘটনার বিচার বিভাগের তদন্তের দাবি জানান বিএনপি

0

সাইফুল উদ্দীন, রাঙামাটি প্রতিনিধি : রাঙামাটি লংগদু উপজেলার পাহাড়ীদের বসত বাড়ি পুড়িয়ে দেওয়ার ঘটনার বিচার বিভাগের তদন্তের দাবী জানিয়েছেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) জাতীয় নির্বাহী কমিটির ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান।

শুক্রবার(৯জুন) সকালে বিএনপি জাতীয় নির্বাহী কমিটির একটি দল লংগদু যাওয়ার কথা থাকলেও নিরাপত্তা জনিত কারণে তারা সেখানে যান নি। পরে তারা রাঙামাটি দলীয় কার্যালয়ে সাংবাদিক সম্মেলন’র মাধ্যমে এই দাবী জানান।

এসময় আরো উপস্থিত ছিলেন বিএনপি কেন্দ্রীয় নির্বাহী কমিটির সাংগঠনিক সম্পাদক শামিম, ধর্ম বিষয়ক সম্পাদক দীপেন দেওয়ান, উপজাতি বিষয়ক সহ-সম্পাদক মনীষ দেওয়ান, জেলা বিএনপির সভাপতি হাজী শাহ আলম, সাধারণ সম্পাদক দীপেন তালুকদার দীপু সহ বিএনপি নেতৃবৃন্দ।

সাংবাদিক সম্মেলনে বিএনপির ভাইস চেয়ারম্যান আরো বলেন, আমাদের উদ্দ্যোশ্য ছিলো আমরা বিএনপির সকল নেতৃবৃন্দ লংগদুর যাবো এবং সেখানকার পাহাড়ী-বাঙ্গালী উভয়ের সাথে কথা বলবো। কিন্তু প্রশাসন বলছে বর্তমানে সেখানে যাওয়াটা উচিত হবে না। আবার প্রশাসন বলছে সেখানকার অবস্থা বর্তমানে স্বাভাবিক রয়েছে। অবস্থা যদি স্বাভাবিক থাকে তবে কেনো বিএনপি নেতাকর্মীদের যাওয়ার বিষয়ে প্রশাসন নিরুসাহিত করছে।

তিনি আরো বলেন, লংগদুরে ঘটে যাওয়া হত্যা এবং এই হত্যাকে কেন্দ্র করে নিরহ পাহাড়ীদের বাড়ি-ঘর পুড়িয়ে দেওয়ার ঘটনা নেক্কার জনক। আমরা উভয় কর্মকান্ডের সুষ্ট তদন্ত এবং বিচার’র দাবী জানাই। কিন্তু এই গঠনাকে কেন্দ্র করে গণহারে গ্রেফতার করা হচ্ছে। আমরা আশা করবো সুষ্ট তদন্তের মাধ্যমে দোষীদের গ্রেফতার করা হোক।

বিএনপির পক্ষ থেকে আর্থিক সহযোগিতা প্রসঙ্গে আব্দুল্লাহ আল নোমান বলেন, বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া লংগদু ক্ষতিগ্রস্থ মানুষের জন্য ৫ লক্ষ টাকা প্রদান করেছে। আমরা এই টাকা রাঙামাটি জেলা বিএনপির সভাপতি ও সাধারণ সম্পাদকে প্রদান করে যাচ্ছি, তারা এই টাকা নিদিষ্ট ক্ষতিগ্রস্থদের কাছে পৌঁছিয়ে দেবেন।

প্রসঙ্গত, গত ১জুন রাঙামাটির লংগদু উপজেলার যুবলীগের ইউনিয়ন সাংগঠনিক সম্পাদক নয়ন’র লাশ পাওয়া যায়। এই ঘটনাকে কেন্দ্র কওে দুষ্কিতকারীরা পাহাড়ীদের বাড়িঘরে আগুন পুড়িয়ে দেয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.