কক্সবাজারে পাহাড় ধসে মা ও শিশুসহ ১১ জনের মৃত্যু

0

 জামাল জাহেদ ,কক্সবাজার  :  কক্সবাজারে শহরের কবরস্থান পাড়ার রাডার এলাকায় পাহাড় ধসে মাটি চাপা পড়ে মা ও শিশুর মৃত্যু হয়েছে। নিখোঁজ রয়েছে পাঁচজন। এ ঘটনায় তিনজনকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে।

সোমবার রাত ২ টার দিকে শহরের রাডার এলাকায় পাহাড় ধসে পড়লে এ হতাহত ঘটনা ঘটে। নিহত মা-মেয়ে হলো- কায়রুল আমিনের স্ত্রী জুনু বেগম (২৮) ও শিশু কন্যা নীহা মনি (৭)।

এদিকে  টানা বর্ষণে পাহাড় ধসে, গাছের নিচে চাপা পড়ে কক্সবাজারে মৃতের সংখ্যা বেড়ে ১১ জনে দাঁড়িয়েছে। এতে আহত হয়েছেন কমপক্ষে সাত জন। এছাড়া নিখোঁজ রয়েছেন আরও দুই জন।   landslide_96030

বৃহস্পতিবার ও শুক্রবারের বিভিন্ন সময় ও এসব ঘটনা ঘটে। শনিবার সন্ধ্যা পর্যন্ত ঝড়ো হাওয়াসহ ভারি বর্ষণ হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। এসে আরও প্রাণহানির আশঙ্কা করা হচ্ছে।

মৃত ১১ জনের মধ্যে রামুতে পাহাড়ি ঢলে ছয় জন, সেন্টমার্টিন দ্বীপে ঝড়ো হাওয়ায় গাছ চাপা পড়ে দুই জন, কক্সবাজার শহরে পাহাড় ধসে এক জন, পেকুয়ায় মায়ের কোল থেকে পড়ে এক শিশু ও চকরিয়ায় এক বৃদ্ধের মৃত্যু হয়।কক্সবাজার ত্রাণ ও দুর্যোগ কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম এসব ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

পাহাড় ধসের খবর পেয়ে কক্সবাজার ফায়ার সার্ভিসের কর্মীরা দ্রুত ছুটে আসেন এবং উদ্ধার কাজ শুরু করে। এরপরই উদ্ধার কাজে যোগ দেয় সেনা বাহিনীর একটি দল। সেনা বাহিনী, ফায়ার সার্ভিসের উদ্ধার দল দুই ঘণ্টা চেষ্টা চালিয়ে নুরুন নবী (২০) কে জীবিত উদ্ধার করে।

 

কক্সবাজার ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার আব্দুল মজিদ  জানান, প্রাথমিকভাবে জানা গেছে চারটি ঘর মাটি চাপা পড়েছে। এ পর্যন্ত একজনকে জীবিত উদ্ধার করে কক্সবাজার সদর হাসপাতালে পাঠানো হয়েছে। কক্সবাজার ফায়ার সার্ভিস ছাড়াও উদ্ধারে যোগ দিয়েছে পেকুয়া ও চকরিয়া সার্ভিসের কর্মীরা।

কক্সবাজারের ১৬ ইসিবির উপ-অধিনায়ক মেজর মাহবুবুর রহমান খান  জানান, বৃষ্টির মধ্যেও উদ্ধার কাজ চালিয়ে যেতে হচ্ছে। এ পর্যন্ত একটি শিশু ও মহিলা মৃতদেহ উদ্ধার হয়েছে।

রোববার সকাল থেকে বিকেল পর্যন্ত কক্সবাজারের জেলা প্রশাসনের পক্ষে থেকে পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণ বসবাসকারীদের নিরাপদে সরিয়ে নেওয়ার তৎপরতা চলে। জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্ব বাড়িতে বাড়িতে গিয়ে তাদের নিরাপদে সরে যেতে বলা হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.